ফাইল ছবি

সদ্য সমাপ্ত ইমার্জিং এশিয়া কাপে দুর্দান্ত পারফর্ম করেছেন তানজিদ হাসান তামিম। ব্যাট হাতে ইনিংস ওপেন করতে নেমে ৪ ম্যাচে করেছেন ১৭৯ রান। এমন ধারাবাহিক ব্যাটিংয়ের পর জাতীয় দলের দরজায় কড়া নাড়ছেন এই তরুণ ওপেনার।

বাইশ গজে দুর্দান্ত সময় পার করা তামিম তার ভবিষ্যত পরিকল্পনা নিয়ে ঢাকা পোস্টের সঙ্গে কথা বলেছেন। পাঠকের সুবিধার্থে তার চুম্বক অংশ নিচে তুলে ধরা হল- 

এশিয়া কাপে নিজের পারফর্মম্যান্সে আপনি কতটা সন্তুষ্ট?

তামিম: যে টুকু হয়েছে আলহামদুলিল্লাহ বলবো। তবে ভালোর কিন্তু শেষ নেই, আরো ভালো হতে পারত। সে সুযোগ ছিল। যে ইনিংসগুলো অর্ধ-শতক করে আউট হয়েছি, সে গুলো যদি বড় করতে পারতাম তাহলে নিজের কাছে আরো ভালো লাগতো সঙ্গে দলের জন্যও ভালো হতো। সবচেয়ে বড় কথা চ্যাস্পিয়ন হতে পারলে বেশি ভালো লাগতো। দুর্ভাগ্যজনক এটা, ফাইনাল খেলতে পারিনি।  

এখন ছুটিতে নিজ এলাকায় রয়েছেন। পরিবারের সঙ্গে সময় কাটছে কিভাবে?

তামিম: আমার কাছে তো মনে হচ্ছে একই রকমই আছে সব। তবে বাইরে তো আসলে খুব একটা বেশি যাওয়া হয় না। বাসায় অনেকে আসছে দেখা করতে, ভালোই লাগে এনজয় করি। আমার আব্বু-আম্মু অবশ্য পবিত্র হজ পালনে গিয়েছিলেন। যে কারনে দেশে আসার পর এবার প্রথম দেখা হলো। অন্যরকম একটা ফিলিংস কাজ করছে। বাসায় সবায় ভালো কিংবা খারাপ সময়ে আমার পাশে থাকে সাপোর্ট দিয়ে যায়। আব্বু-আম্মু সবসময় উৎসাহ দিয়ে বলে, 'চিন্তুার কিছু নেই, ভালো কিছু হবে। আল্লাহর উপর ভরসা রাখো।'

এই যে মারকাটারি ব্যাট চালান এটার জন্য অনুপ্রেরণা হিসেবে কেউ রয়েছে কিনা?

তামিম: আপনি যদি দেখেন, আমি কিন্তু নরমালি এমনই ব্যাটিং করে থাকি শুরু থেকে। এটাই আমার নরমাল খেলা, আমি এমনই খেলার চেষ্টা করি। এমন খেলার জন্য কাউকে ফলো করি না, আগে থেকেই আমি এমন খেলি। 

জাতীয় দলে আপনার ডাক পাওয়া নিয়ে অনেক আলোচনা হচ্ছে, যদি দলে ডাক পান। তাহলে সেটার জন্য এখন আপনি কতটা প্রস্তুত?

তামিম: আমি আসলে দূরের কিছু নিয়ে ভাবছি না। সবসময় চেষ্টা করি নিজেকে বড় কিছু করে গড়ে তোলার। যদি কখনো সুযোগ আসে এমন তাহলে অবশ্যই নিজের সেরাটাই দেওয়ার লক্ষ্য থাকবে। 

জাতীয় দলে অভিষেক হলে প্রথম ক্যাপ কার হাত থেকে নিতে চান?

তামিম: এরকম ভাবে কখনো ভেবে দেখিনি। তবে ছোট থেকে তামিম ভাইয়ের খেলা দেখেই বড় হয়েছি। আর ওনার নামের সাথে আমার নামেরও একটা মিল রয়েছে। যদি কখনো সুযোগ হয় সেক্ষেত্রে তামিম ভাইয়ের হাত থেকেই নিতে চাই। 

২০২০ সাল যুব বিশ্বকাপ জয়ের পর একটু হারিয়ে গিয়েছিলেন আবার নিজেকে ফিরে পেলেন। ফিরে আসার পেছনের গল্পটা কি?

তামিম: দেখেন প্রত্যেকটা ক্রিকেটারের জীবনে কিন্তু এটা হয়ে থাকে। ভালো সময় কিংবা খারাপ সময় দুইটাই আসতে পারে। আর এই খারাপ সময় কিভাবে ওভারকাম করে ফিরে আসবো এটাই বড় বিষয় থাকে। আলহামদুলিল্লাহ, আমার যে ভুলগুলো ছিল সেগুলো থেকে নিজেকে শুধরে নিয়ে ফিরে আসতে পেরেছি। এটা চ্যালেঞ্জ ছিল। এখন ম্যাচে যখন ভুল হয় সেগুলো কোচদের সঙ্গে কথা বলে ঠিক করার চেষ্টা করি। যেটুকু করতে পারছি আল্লাহর কাছে লাখ লাখ শুকরিয়া। 

এশিয়া ক্যাস্পের প্রাথমিক দলে থাকা নিয়ে কোনো নির্বাচকের সাথে কথা হয়েছে? 

তামিম: না, এ গুলো নিয়ে আসলে কথা হয়নি। 

ভবিষ্যত লক্ষ্য কি?

তামিম: ভবিষ্যত নিয়ে কখনো আমি চিন্তা করি না। সবসময় আমি বর্তমানে থাকার চেষ্টা করি। আমার সামনে বলতে, বর্তমানে আমি যা সেটা নিয়েই আমার মনোযোগ। নিজের সেরাটা এভাবেই দিতে চাই, বেশি সামনের জিনিস নিয়ে খুব একটা চিন্তিত না আর কি।

এসএইচ/এইচজেএস