ম্যানচেস্টার টেস্টের তৃতীয় দিন পর্যন্ত বেশ দাপুটে অবস্থানে ছিল ইংল্যান্ড। কিন্তু চতুর্থ দিনের বেশিরভাগ সময় ভেসে গেছে বৃষ্টিতে। একইসঙ্গে অস্ট্রেলিয়াকে পাল্টা লড়াইয়ে ফিরিয়েছেন মার্নাস লাবুশেন। ইংলিশ পেসারদের সামলে তিনি চমৎকার একটি সেঞ্চুরি করেছেন। পঞ্চম দিনও প্রবল বৃষ্টিতে ভেসে যাওয়ার শঙ্কা রয়েছে। আর সেই আক্ষেপেই সময় পার করছে ইংল্যান্ড। এখনও তাদের দেওয়া লিড পেরোতে অস্ট্রেলিয়ার প্রয়োজন ৬১ রান, হাতে আছে ৫ উইকেট।

অ্যাশেজ সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে আগে থেকেই সুবিধাজনক অবস্থানে আছে প্যাট কামিন্সের দল। তৃতীয় ম্যাচ জিতে নিজেদের লড়াইয়ে ফেরান বেন স্টোকসরা। সিরিজ নিজেদের করতে হলে শেষ দুই ম্যাচেও তাদের জয়ের বিকল্প নেই। তাই তো চতুর্থ টেস্টের শুরু থেকে তেমনই তাড়না দেখিয়ে আসছে স্বাগতিকরা। কিন্তু অজিদের ছাড়াও বৃষ্টিরও মোকাবিলা করতে হবে স্টোকসদের। অন্যদিকে, আর একটি ম্যাচ জিতলেই সিরিজ হয়ে যাবে অস্ট্রেলিয়ার।

চলমান টেস্টের চতুর্থ দিনে খেলা হয়েছে কেবল এক সেশন। নির্দিষ্ট সময়ের চার ঘণ্টা পর এদিন (শনিবার) খেলা শুরু হয়। এরপর ৩০ ওভারে ১০১ রান তোলার মাঝেই লাবুশেনের উইকেট হারায় অস্ট্রেলিয়া। দিনশেষে দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ৫ উইকেটে ২১৪। ইংলিশদের চেয়ে তারা এখনও ৬১ রান পিছিয়ে। সে হিসেবে এখনও ইংলিশদের দিকেই জয়ের পাল্লা হেলে আছে। তবে শেষ দিনে যেকোনো ফল হতে পারে। অস্ট্রেলিয়ার হয়ে এখনও অপরাজিত আছেন ফর্মে থাকা মিচেল মার্শ ও ক্যামেরন গ্রিন। তবে আজও আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির শঙ্কা আছে।

গতকাল ৪ উইকেটে ১১৩ রান নিয়ে দিন শুরু করা অস্ট্রেলিয়াকে এগিয়ে নেন লাবুশেন ও মার্শ। ৪৪ রান নিয়ে খেলতে নামা লাবুশেন ফিফটিতে পা রাখেন ৯৯ বলে। ধৈর্যশীল ব্যাটিংয়ে এগোতে থাকেন মার্শও। তাদের ব্যাটে প্রথম ঘণ্টার কঠিন চ্যালেঞ্জ উৎরে যায় অস্ট্রেলিয়া। এরপর জো রুট আক্রমণে আসতেই আগ্রাসী হয়ে ওঠেন লাবুশেন। অনিয়মিত স্পিনারের প্রথম ওভারেই লং-অন দিয়ে ছক্কা হাঁকান। তার পরের ওভারে টানা ছক্কা ও চার মেরে সেঞ্চুরির কাছে পৌঁছে যান লাবুশেন।

পরের ওভারে মঈন আলীর বলে দুটি সিঙ্গেল নিয়ে ১৬১ বলে তিন অঙ্কে পা রাখেন ডানহাতি এই ব্যাটার। টেস্ট ক্যারিয়ারে ২২ ইনিংস পর একাদশ শতকের স্বাদ পেলেন তিনি। আগেরটি ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, গত ডিসেম্বরে। এটি দেশের বাইরে লাবুশেনের দ্বিতীয় ও ইংল্যান্ডে প্রথম সেঞ্চুরি। ১১১ রানের ইনিংসে তিন ১০টি চার এবং দুটি ছক্কা হাঁকান। তবে এরপর আর বেশিক্ষণ টিকতে পারেননি এই ব্যাটার। সেই রুটই লাবুশেনকে থামিয়েছেন।

শেষ পর্যন্ত মার্শ ৩১ রান (১০৭) এবং ৩ রানে অপরাজিত থাকেন গ্রিন। তাদের পর লাইন আপে বিশেষজ্ঞ ব্যাটার আছেন আর কেবল অ্যালেক্স ক্যারি। বৃষ্টিতে বেশি সময় না ভেসে গেলে আরও একটি রোমাঞ্চকর দিন দেখতে পারে অ্যাশেজ।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৩১৭, ইংল্যান্ড ১ম ইনিংস : ৫৯২
অস্ট্রেলিয়া ২য় ইনিংস : ৪১ ওভারে (আগের দিন ১১৩/৪) (লাবুশেন ১১১, মার্শ ৩১*, গ্রিন ৩; অ‍্যান্ডারসন ১৭-৫-৩০-০, ব্রড ১২-২-৪৭-০, মঈন ১৩-২-৪৪-০, উড ১১-০-২৭-৩, ওকস ১২-৫-৩১-১, রুট ৬-১-৩২-১)

এএইচএস