মাঠে নামলেই মাইলফলক স্পর্শ করতেন বিরাট কোহলি। কারণ আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়েই তিনি ৫০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন। সেই ম্যাচকে সেঞ্চুরি দিয়ে আরও ভালোভাবেই রাঙালেন সাবেক এই ভারতীয় অধিনায়ক। যা সাদা পোশাকে তার ২৯তম শতক। এর মাধ্যমে কোহলি কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের সমান সেঞ্চুরি করে তার পাশে বসেছেন। একইসঙ্গে ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডও এখন তার দখলে।

এর আগে সমান সংখ্যক ম্যাচ খেলতে নেমে ৭৫টি সেঞ্চুরি করেছিলেন সাবেক ভারতীয় মাস্টার ব্যাটার শচীন টেন্ডুলকার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এদিন কোহলি তিন ফরম্যাট মিলিয়ে ৭৬তম সেঞ্চুরি করে শচীনকে ছাড়িয়ে যান। যে দশজন ক্রিকেটার তিন ফরম্যাট মিলিয়ে ৫০০ বা তারও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, কোহলি ছাড়া আর কেউই এই মাইলস্টোন ম্যাচে শতরান করতে পারেননি।

এর আগে স্যার ডন ব্র্যাডম্যান ৫২টি টেস্টের ৮০ ইনিংসে ব্যাট করতে নেমে ২৯ সেঞ্চুরি করেছেন। কোহলি ১১১ টেস্টের ১৮৭ ইনিংসে ব্যাট করে করলেন ২৯তম শতক। এছাড়া বর্তমান ক্রিকেটারদের মধ্যে কোহলির চেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি আছে কেবল জো রুট ও স্টিভ স্মিথের। ফরম্যাটটিতে রুট এখন পর্যন্ত ৩০টি ও স্মিথ ৩২টি টেস্ট সেঞ্চুরি করেছেন। কোহলির ঠিক পরেই থাকা কেইন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক ও দক্ষিণ আফ্রিকার হাসিম আমলা করেছেন সমান ২৮টি করে সেঞ্চুরি।

আরও পড়ুন >> ভারতের টি-টোয়েন্টি পরিকল্পনায় বাদ পড়ছেন রোহিত-কোহলিরা!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন পোর্ট অব স্পেনে এ মাইলফলকের দেখা পেলেন ভারতের সাবেক অধিনায়ক। গতকাল ৮৭ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছিলেন কোহলি। আজ দিনের সপ্তম ওভারে শ্যানন গ্যাব্রিয়েলের অফ স্টাম্পের বাইরের হাফ ভলিতে চার মেরে তিনি সেঞ্চুরি পূর্ণ করেছেন।

গতকাল ৪ উইকেটে ২৮৮ রান নিয়ে দিন শেষ করা ভারত নিজেদের অবস্থান শক্ত করছে আরও। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬ উইকেটে ৩৭৩ রান তুলেছে তারা। কোহলি ২০৬ বলে ১১টি চারের বিনিময়ে ১২২ রান করেন। এছাড়া রোহিত শর্মা ৮০, যশস্বী জয়সওয়াল ৫৭ এবং রবীন্দ্র জাদেজা আউট হয়েছেন ৬১ রানে।

ক্যারিবীয়দের হয়ে কেমার রোচ দুই উইকেট নিয়েছেন। এছাড়া ওয়ারিকান, গ্যাব্রিয়েল এবং হোল্ডার নেন একটি করে উইকেট।

এএইচএস