আগামী ১৫ অক্টোবর ওয়ানডে বিশ্বকাপের হাই-ভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। তার আগে এশিয়া কাপে আরও দুই বার মুখোমুখি হচ্ছে দল দুটি। 

বিশ্বকাপের আগে আগামী ৩১ আগস্ট পাকিস্তানের মাটিতে শুরু হচ্ছে আসন্ন এবারের এশিয়া কাপ। ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই ক্রিকেটযজ্ঞ। ভারতের আপত্তির মুখে এবার হাইব্রিড মডেলে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ। পাকিস্তানে লিগ পর্যায়ের চারটি ম্যাচ হবে। শ্রীলঙ্কায় বাকি ৯টি ম্যাচ হবে।

এশিয়া কাপে দুইবার মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। দুই দলের গ্রুপপর্বের প্রথম ম্যাচটি হবে ২ সেপ্টেম্বর। পরবর্তী রাউন্ডের দ্বিতীয় ম্যাচটি হবে ১০ সেপ্টেম্বর। দুটি ম্যাচই শ্রীলঙ্কার কলম্বো বা ক্যান্ডিতে অনুষ্ঠিত হতে পারে।

আগামী বুধবার এশিয়া কাপের চূড়ান্ত সূচি ঘোষণা হতে পারে। কদিন আগে বিসিসিআই কোষাধ্যক্ষ ও আইপিএল চেয়ারম্যান অরুণ ধুমাল জানিয়েছেন, ভারতের বিপক্ষে পাকিস্তানের দুটি ম্যাচই হবে শ্রীলঙ্কায়। তৃতীয় ম্যাচের সম্ভাবনা তৈরি হলে সেটিও শ্রীলঙ্কায় হবে।’

উল্লেখ্য, এবারের এশিয়া কাপে ৬টি দল অংশ নিচ্ছে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ ছাড়াও সহযোগী দেশ হিসেবে থাকছে নেপাল। এই ছ’টি দলকে দু’টি গ্রুপে ভাগ করে দেওয়া হয়েছে। প্রতিটি গ্রুপ থেকে দু’টি করে দল উঠবে সুপার ফোরে। সেই পর্বের শেষে প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকা দলের মধ্যে হবে ফাইনাল ম্যাচ। ভারত, পাকিস্তান এবং নেপাল একই গ্রুপে রয়েছে। অন্য গ্রুপে শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং বাংলাদেশ। 

এফআই