ঘরের মাটিতে বিশ্বকাপের জন্য তৈরি হতে শুরু করেছে ভারতের ক্রিকেট বোর্ড। এখন থেকেই নিজেদের সকল প্রস্তুতি নিয়ে রাখতে শুরু করেছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বলা হয়েছিল, বিশ্বকাপের আগে চাপমুক্ত রাখতে উইন্ডিজ সফরের পরেই বিশ্রামে রাখা হবে দলের কোচ রাহুল দ্রাবিড়কে। 

তবে এর আগেই হেডকোচ দ্রাবিড় আর অধিনায়ক রোহিত শর্মাকে নিয়ে বিশ্বকাপের দল সাজিয়ে ফেলতে চান প্রধান নির্বাচক অজিত আগারকার। এজন্য খুব শীঘ্রই ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবেন তিনি। ধারণা করা হচ্ছে, ২য় টেস্টের পরেই অধিনায়ক এবং কোচের সাথে বসে বিশ্বকাপের দল নির্বাচন চূড়ান্ত করবেন আগারকার।  

নাম প্রকাশ না করা শর্তে বিসিসিআই এর এক কর্মকর্তা পিটিআই নিউজকে এ তথ্য নিশ্চিত করেন। 

এই বৈঠকেই নির্ধারিত হতে পারে বেশ কয়েকজন ক্রিকেটারের বিশ্বকাপ ভাগ্য। কেএল রাহুল এবং জাসপ্রীত বুমরাহ’র ফিটনেস ইস্যুও প্রাধান্য পাবে বৈঠকে। গতবছর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ইনজুরি আক্রান্ত হন বুমরাহ। তারপর থেকেই জাতীয় দলের বাইরে আছেন তিনি। আয়ারল্যান্ড সিরিজে তাকে ফেরানোর কথা থাকলেও শেষ পর্যন্ত কী হবে, তা নির্ধারিত হবে এই বৈঠকে। 

এছাড়াও ইনজুরির কারণে বাইরে থাকা আরেক ওপেনার কেএল রাহুলের ফিটনেস নিয়েও আলোচনা করা হবে বৈঠকে। 

এদিকে আগারকারের উইন্ডিজ সফর থেকেই ভারতীয় ক্রিকেটের পালাবদলের আভাস আসতে পারে বলে মন্তব্য ভারতীয় গণমাধ্যমের। টেস্ট দল থেকে চেতেশ্বর পূজারা এবং উমেশ যাদবের বাদ পড়াকে অনেকেই পালাবদলের সূচনা হিসেবে উল্লেখ করেছেন। 

তবে, দল গঠনের আলোচনা থেকে বাদ যাবেন ভারতের একঝাঁক তরুণ মুখ। এশিয়ান গেমসের জন্য ঘোষিত ভারত দলের কাউকেই বিশ্বকাপের দলের জন্য বিবেচনা করা হবে না বলে জানিয়েছে ভারতের গণমাধ্যমগুলো। ঋতুরাজ গায়কোয়াড়ের অধীনে সেপ্টেম্বর-অক্টোবর মাসে এশিয়ান গেমসে অংশ নেবে ভারতের যুবদল। 

জেএ