ফাইল ছবি

সাদা পোশাকে রঙিন শুরু! শুধু ভারতের ১৭ জন ক্রিকেটার তাদের ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলতে নেমেই সেঞ্চুরি করেছেন। কিন্তু শুধু ভারতীয় ওপেনারদের কথা যদি ধরা হয়, তালিকাটা খুব ছোটই। ওপেনার হিসেবে অভিষেক টেস্টেই সেঞ্চুরি—ভারত দলের ইতিহাসে এই কীর্তি গড়েছেন মাত্র তিনজন। প্রথম এই কীর্তি গড়েছেন শিখর ধাওয়ান, এরপর পৃথ্বী শ। আর এ তালিকার সর্বশেষ সংযোজন ইয়শভি জয়সাওয়াল। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের একাদশে সুযোগ পান জয়সাওয়াল। সুযোগটা কাজে লাগালেন দারুণভাবে। অসাধারণ এক সেঞ্চুরিতে তিনি পাশে বসলেন লালা অমরনাথ, বিশ্বনাথ, আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলী, বীরেন্দর শেবাগ, শিখর ধাওয়ান ও রোহিত শর্মাদের মতো খেলোয়াড়দের।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ১৫০ রানের জবাবে অধিনায়ক রোহিতের সঙ্গে ইনিংস ওপেন করতে নামেন জয়সাওয়াল। শুরু থেকেই নিখুঁত খেলে গেছেন তিনি। গতকাল সকালে ছিলেন বেশ সতর্ক। এর পুরস্কারই হিসেবেই পেলেন ক্যারিয়ারের প্রথম টেস্টে সেঞ্চুরি।

প্যাডল সুইপ করে ফাইন লেগে বল ঠেলে দিয়ে সেঞ্চুরি করা রানটি নেন জয়সাওয়াল। এরপর দুই হাত ওপরে তোলেন, মাথা থেকে হেলমেটটা খোলেন। হেলমেটে চুমো আঁকেন, এরপর অপার্থিব এক হাসি দেন এই তরুণ ওপেনার। সেই সময় তাকে অভিনন্দন জানান তার পর এ ম্যাচে সেঞ্চুরি পাওয়া রোহিত।

জয়সাওয়াল সেঞ্চুরি পূর্ণ করেন ২১৫ বলে, মেরেছেন ১১টি চার। দ্বিতীয় দিন শেষে তিনি অপরাজিত আছেন ১৪৩ রানে। রোহিত আউট হয়ে গেছেন ১০৩ রান করে। তিনে নেমে সুবিধা করতে পারেননি শুবমান গিল। দিনশেষে ২ উইকেট হারিয়ে ভারত তুলেছে ৩১২ রান। 

এইচজেএস