বল হাতে পেয়েই যেন উপেক্ষার জবাব দিলেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুরু হওয়া টেস্টে প্রথম ইনিংসে ক্যারিবীয় ব্যাটারদের নাস্তানাবুদ করেছেন এই স্পিনার। বল হাতে প্রথম দিনেই শিকার করেছেন ৫ উইকেট। অথচ, এই স্পিনারকেই কিনা গতমাসে অনুষ্ঠিত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রাখেনি নির্বাচকরা। 

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে থেকেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে না পারার আক্ষেপে পুড়ছেন অশ্বিন। প্রথম দিনের শেষে বললেন,  'একজন ক্রিকেটার হিসেবে যখন আপনি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে জায়গা পান এবং একাদশের বাইরে থাকেন সেটা ভালো কিছু না। আমার জন্যে বিষয়টি ছিল কিভাবে নিজের প্রতিক্রিয়া জানাব এবং ড্রেসিংরুমে সব ঠিক আছে কিনা, সেই ব্যাপারেও নিশ্চিত করব।’

অশ্বিন জানান, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জেতা আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, এটি আমার ক্যারিয়ারের একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হতে পারত এবং আমি সেখানে ভালো ভূমিকা রাখতে পারতাম। কিন্তু এটি কেবল দুর্ভাগ্যজনক যে, সেই সুযোগটি আমি পাইনি। 

তবে এসব ছাপিয়ে এখন উইন্ডিজ সফরেই ভালো করতে চান অশ্বিন। প্রথম দিনে নিজের পারফর্ম নিয়েও সন্তুষ্টি দেখা গেল তার মাঝে। নিজেদের বোলিং পারফর্ম্যান্স নিয়ে অশ্বিনের জবাব, উইকেটে কিছুটা বাউন্স ছিল। পিচের কিছু কিছু অংশে বল ফেলায় বাউন্স পেয়েছি। প্রথম সেশনটা আমরা দারুণ কাজে লাগিয়েছি। পিচে আর্দ্রতা ছিল। সেটাও কাজে লেগেছে।

উল্লেখ্য, ডমিনিকায় প্রথম টেস্টের প্রথম দিনে অশ্বিন-জাদেজার বোলিং ঘূর্ণিতে ১৫০ রানেই গুটিয়ে যায় স্বাগতিক ওয়েস্টইন্ডিজ। জবাবে ব্যাট করতে নেমে ৮০ রানের উদ্বোধনী জুটি গড়েছে ভারত। আজ ম্যাচের ২য় দিনের খেলা শুরু হবে। 

জেএ