গেল একবছর ধরে ভারতীয় ব্যাটারদের মধ্যে সবচেয়ে ধারাবাহিক নাম সম্ভবত শুভমান গিল। ক্রিকেটের তিন ফরম্যাটেই দারুণ স্বাচ্ছন্দ্যে ব্যাট চালাচ্ছেন এই তরুণ। এবারের আইপিএলের পর নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন তিনি। পাঞ্জাবের এই খেলোয়াড়ের কাছে এবার এসেছে নতুন চ্যালেঞ্জ। দলের গুরুত্বপূর্ণ তিন নাম্বার পজিশনে ব্যাট করতে দেখা যাবে তাকে। 

গত দশ বছর ধরে টেস্ট দলে তিন নাম্বার পজিশনে নির্ধারিত ছিল চেতেশ্বর পুজারার নাম। কিংবদন্তি রাহুল দ্রাবিড়ের পর টেস্টে ভারতীয় দলের ব্যাটিং স্তম্ভের দায়িত্ব পালন করেছিলেন তিনি। এবার অফফর্মে বাদ পড়া পুজারার জায়গায় আসছেন শুভমান গিল। 

ওয়েস্ট ইন্ডিজে প্রথম টেস্ট শুরুর আগে গিলের তিন নাম্বারে খেলার কথা নিশ্চিত করেছেন অধিনায়ক রোহিত শর্মা। আর গিলের রেখে যাওয়া ওপেনিং পজিশনে আসবেন অভিষিক্ত যশস্বী জয়সওয়াল।  

আইপিএলে দুর্দান্ত সময় কাটানো জয়সওয়ালের প্রথম শ্রেণির ক্রিকেটের রেকর্ডও চোখে পড়ার মতো। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৫ টেস্টে খেলেছেন তিনি। এর মাঝে সেঞ্চুরি পেয়েছেন ৯টি। ব্যাট করেছেন ৮০ এর বেশি গড়ে। 

বেশ কিছুদিন ধরেই তিন নাম্বার পজিশনে নড়বড়ে অবস্থানে ছিলেন চেতেশ্বর পুজারা। গত বছরের ডিসেম্বরের পর থেকে ব্যাটে সেঞ্চুরি নেই তার। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ব্যাট হাতে ছিলেন বিবর্ণ। মূলত এই বাজে ফর্মের সূত্র ধরেই বাদ পড়েছেন পূজারা। 

আর পুজারার রেখে যাওয়া স্থানে নিজ থেকেই খেলার আগ্রহ দেখিয়েছেন শুভমান গিল। রোহিত জানান, ‘শুভমান গিল তিন নম্বরে ব্যাটিং করবে। সে তিন নম্বরে খেলতে চায়। গিল রাহুল ভাইকে বলেছে, সে তার ক্যারিয়ারের সব ক্রিকেটই খেলেছে তিন ও চার নম্বরে। সে তিন নম্বরে খেলে দলের জন্য ভালো কিছু করতে পারবে।’ 

ওপেনিং পজিশনে যশস্বী জয়সওয়ালের বেলাতেও আশাবাদী রোহিত। দীর্ঘদিন পর বাঁহাতি ওপেনার পেয়ে উচ্ছ্বসিত এই অধিনায়ক। ‘ভারতীয় ক্রিকেটে একজন বাঁহাতির প্রয়োজন ছিল। আমরা একজন ভালো ক্রিকেটার পেয়েছি। ওপেনিংয়ে আমরা ডানহাতি ও বাঁহাতি কম্বিনেশনও পাচ্ছি। আশা করছি, সে লম্বা সময়ের জন্য থাকবে। আশা করছি, সে ভালো করবে, জায়গাটা নিজের করে নেবে।’   

টপ-অর্ডারের দুজনের অবস্থান ছাড়াও, বোলিং ইউনিট নিয়েও ধারণা দিয়ে রেখেছেন রোহিত। উইকেটের মান বিবেচনায় তিন পেসার এবং দুই বিশেষজ্ঞ স্পিনার নিয়ে মাঠে নামার কথা জানিয়েছেন ভারতীয় অধিনায়ক। 

জেএ