বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রের প্রতিযোগিতায় আজ (১২ জুলাই) থেকে মাঠে নামছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। যেখানে নতুন স্পন্সরের লোগো নিয়ে বানানো জার্সিতে রোহিত-কোহলিদের দেখা মিলবে। তবে তার আগে সেই জার্সি নিয়ে নেটদুনিয়ায় ট্রল ও তীব্র সমালোচনা শুরু হয়েছে। তবে স্পন্সর প্রতিষ্ঠানটি একেবারেই নতুন কেউ নয়, আইপিএলেও উপস্থিতি ছিল তাদের। গত ১ জুলাই বিসিসিআই ড্রিম এলেভেনকে তাদের নতুন স্পন্সর হিসেবে ঘোষণা দিয়েছিল। 

উইন্ডিজদের বিপক্ষে নামার আগে ভারতের নতুন জার্সি পরে ছবি দেওয়া হয় রোহিত-কোহলিদের। যেখানে জার্সির সামনের দিকে বড় করে লেখা ড্রিম ইলেভেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য ভারত যে জার্সি পরেছিল, তার সামনে দেশের নাম ছিল। নতুন জার্সিতে দেশের নামের জায়গায় ড্রিম ইলেভেন লেখা দেখেই মূলত এই সমালোচনার ঝড় চলছে।

তিন বছরের চুক্তিতে ভারতীয় দলে নতুন স্পন্সর হয়েছে ড্রিম ইলেভেন। বাইজুস সরে যাওয়ার পর থেকে নতুন স্পন্সরের খোঁজে ছিল বিসিসিআই। অবশেষে ড্রিম ইলেভেনকে তারা নতুন প্রধান স্পন্সর হিসেবে পেয়েছে। বাইজুসের সঙ্গে ভারতের চুক্তি থাকাকালেও জার্সির সামনের অংশে বড় করে প্রতিষ্ঠানটির নাম লেখা ছিল। সেই বিষয়টা যেন বেমালুম ভুলে গেলেন দেশটির সমালোচকরা।

আরও পড়ুন >> আইসিসির লাভের সিংহভাগই ভারতের পকেটে

বিশেষ করে সাদা জার্সিতে একটি ক্রিকেট গেমিং অ্যাপের লাল লোগো বেশির ভাগ ভক্তের কাছেই অত্যন্ত দৃষ্টিকটু লেগেছে বলে দাবি করা হয়েছে। যে কারণে ক্ষোভ উগরে দিয়েছেন অনেকেই। এক ভক্ত দাবি করেছেন, ‘টাকার জন্য দেশের নামই মুছে দিল বিসিসিআই।’ কেউ আবার লিখেছেন, ‘ভারতের হয়ে খেলবে নাকি ড্রিম ইলেভেনের হয়ে?’

বিসিসিআইয়ের সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার অ্যাকাউন্টে ভারতীয় ক্রিকেটারদের জার্সি পরে ফটোশ্যুটে অংশ নিতে দেখা যায়। সেখানেও ভক্তদের অনেকে সমালোচনা করে মন্তব্য লেখেন।

এর আগে ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল ভারত। সেবার তারা দুই ম্যাচের টেস্ট সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে। সদ্য সমাপ্ত বিশ্বকাপের বাছাইপর্বে লেজে-গোবরে হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপের মূলপর্বে উঠতে পারেনি তারা। সেই ক্ষত নিয়ে এবার তারা কোহলিদের মুখোমুখি হবে। ম্যাচের ভেন্যু উইন্ডসর পার্কের পিচ টেস্ট ক্রিকেটের জন্য আদর্শ। প্রথম দিন এই পিচ থেকে পেসাররা বেশি সুবিধা পাবেন। দ্বিতীয় এবং তৃতীয় দিন যেখানে খুব সহজেই রান করতে পারবেন ব্যাটাররা। তবে শেষ দুই দিন এই পিচে স্পিনাররা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। তাই ভারত হয়তো এই টেস্টে দুই স্পিনারকে খেলানোর পরিকল্পনা করছে!

এএইচএস