ভারতের মাটিতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের তিন মাসেরও কম সময় বাকি। এরই মধ্যে আইসিসির এই মেগা আসরের ১০টি দল চূড়ান্ত হয়েছে। বাছাইপর্ব খেলে শেষমুহূর্তে বিশ্বকাপের টিকিট কেটেছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ড। ওয়ানডে সুপার লিগের তিনে নম্বরে থেকে বাংলাদেশ আগেই এই টুর্নামেন্টে জায়গা করে নেয়। আসরটিতে কিছুদিন আগপর্যন্ত টাইগারদের নেতৃত্বে তামিম ইকবালকে ভাবা হলেও সাম্প্রতিক সময়ে তা নিয়ে দ্বিধা তৈরি হয়েছে। তবে ১০ অধিনায়কের প্রকাশিত ছবিতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে তামিমকেই রেখেছে আইসিসি।

মূল দ্বন্দ্বটা দেখা দিয়েছিল কয়েকদিন আগে। হুট করেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন তামিম। তবে ২৪ ঘণ্টা না পেরোতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে তিনি সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন। এরপর দেড়মাসের বিরতি দিয়ে এশিয়া কাপে টাইগার স্কোয়াডে ফেরার কথা রয়েছে এই বাঁ-হাতি ওপেনারের।

আরও পড়ুন >> যেভাবে বাংলাদেশ থেকে সংগ্রহ করা যাবে বিশ্বকাপের টিকিট

ক্রিকেটে ফিরলেও বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক কে থাকবেন, সেটি এখনও নিশ্চিত নয়। যদিও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তামিমকেই অধিনায়ক রাখার ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন। কোমরের চোটে ভোগা তামিমের সামনে এর পাশাপাশি ফর্মেও ফেরার চ্যালেঞ্জ। যা কাটিয়ে উঠতেই তাকেই ভূমিকা রাখতে বললেন সাবেক টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

তবে আইসিসি এই ব্যাপারে কোনো দ্বিধা না রেখে বিশ্বকাপ খেলতে যাওয়া ১০ দলের অধিনায়কদের ছবি প্রকাশ করেছে। যেখানে বাংলাদেশের হয়ে আছেন তামিম। একইসঙ্গে নিউজিল্যান্ড অধিনায়ক হিসেবে দেখা যাচ্ছে টম ল্যাথামকে। কিন্তু বিশ্বকাপে ফিরতে পারেন সর্বশেষ আইপিএলে চোটে পড়া দলটির নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসন। শুরুর দিকে জানানো হয়েছিল বিশ্বকাপে তিনি নাও খেলতে পারেন। তবে তার পুনর্বাসন প্রক্রিয়ায় চোটের উন্নতি হওয়ায় শোনা যাচ্ছে বিশ্বকাপে খেলতে পারেন তিনি।

আরও পড়ুন >> নিরপেক্ষ ভেন্যুতে বিশ্বকাপ খেলতে চায় পাকিস্তান

ফলে কিউইদেরও ওই ছবিতে থাকা ল্যাথামের অধিনায়কত্ব নিয়েও সংশয় রয়েছে। ১৩তম বিশ্বকাপ সামনে রেখেই মূলত প্রচারণায় নেমেছে আইসিসি। ১০ অধিনায়কের ছবিও সেটিরই অংশ। যদিও ছবিটি ফটোশপে সম্পাদিত হয়েছে। তবে বিশ্বকাপের আগমুহূর্তে ১০ দলের প্রধান ক্রিকেটারকে নিয়ে আনুষ্ঠানিক ফটোশেসন করবে সংস্থাটি। 

 আগামী ৫ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপের ১৩তম আসর। গত ২৭ জুন বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। যেখানে ৬ ভেন্যুতে নির্ধারিত হয়েছে বাংলাদেশের ৯টি ম্যাচ। তারা দুইটি করে ম্যাচ খেলবে কলকাতা, পুনে ও ধর্মশালায়। এছাড়া একটি করে ম্যাচ খেলবে বেঙ্গালুরু, মুম্বাই ও চেন্নাইতে। বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ দিয়ে ৭ অক্টোবর তামিমদের বিশ্বকাপ মিশন শুরু হবে।

এএইচএস