আরও দুই বছরের জন্য নিউজিল্যান্ডের হেডকোচের দায়িত্বে থাকছেন গ্যারি স্টিড। দীর্ঘদিন ধরে ব্ল্যাকক্যাপসদের সাথে যুক্ত আছেন সাবেক এই ক্রিকেটার। তার অধীনে সাফল্যও কম পায়নি কিউইরা। স্টিডের কোচিংয়ে তিন ফরম্যাটের তিন ফাইনাল খেলেছে নিউজিল্যান্ড। বিশ্বকাপের আগে তাই নতুন কাউকে ভাবতে চায়নি দেশটির ক্রিকেট বোর্ড। 

২০১৮ সালে নিউজিল্যান্ডের কোচের দায়িত্ব পান গ্যারি স্টিড। দুই বছরের প্রথম মেয়াদ শেষ হয় ২০২০ সালে। এরপর আরও তিন বছরের জন্য চুক্তি নবায়ন করেছিলো দুই পক্ষ। যার মেয়াদ শেষ হবে ভারতে বিশ্বকাপের পর। তবে, বিশ্বকাপের পরেও স্টিডকে ছাড়তে নারাজ কিউইরা। আরও দুই বছরের জন্য তাকে কোচের পদে রাখা হচ্ছে। নতুন মেয়াদ চলবে ২০২৫ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্র পর্যন্ত। 

লম্বা সময় ধরে কোচের পদে থাকা স্টিডের সাফল্যের পাল্লাও বেশ ভারি। দায়িত্ব পাবার পরের বছরই বিশ্বকাপ ফাইনালে নিয়ে যান দলকে। সুপার ওভারের লড়াই শেষে সেবার হারতে হয় তাদের। ২০২১ সালের টি-টোয়েন্টি ফাইনালেও গিয়েছিলো তার দল। সেবারও রানার-আপ হয়েই সন্তুষ্ট হতে হয়েছিলো তাদের। নিউজিল্যান্ডের একমাত্র আইসিসি ইভেন্ট সাফল্যও এসেছে তারই হাত ধরে। দলটিকে ২০২১ সালের আইসিসি টেস্ট চ্যাম্পিয়ন করেছিলেন স্টিড।

গ্যারি স্টিডের সাথে চুক্তি নবায়নের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি। তিনি বলেন, 'স্টিডের সাফল্য আমাদের তিন ফরম্যাটের ফাইনালে তুলেছে। তার নেতৃত্বে টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছি। এখন যে পরিমাণ খেলা তাতে খেলোয়াড় ও স্টাফদের পরিবার থেকে দূরে থাকতে হয়। স্টিডের সঙ্গে আরও কিছুদিন কাজ করার ফলের আমাদের সুবিধা হবে। আমি তাকে অভিনন্দন জানাই।'

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, 'সবার কাছ থেকে সমর্থন পেয়েই স্টিডের চুক্তি বাড়ানো হয়েছে। তার ফল সন্তোষজনক এবং আমরা আশাবাদী তিনি দলকে আরও অনেক কিছু দিতে পারবে। আর এই সিদ্ধান্ত স্টিডের অনুমতি নিয়েই নেয়া হয়েছে।'

কোচিং পেশায় আসার আগে কিউইদের হয়ে ক্রিকেটও খেলেছেন গ্যারি স্টিড। যদিও নিউজিল্যান্ডের হয়ে মাত্র পাঁচটি টেস্ট খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। তবে, ১০১টি প্রথম শ্রেণির ম্যাচ এবং ১০৩টি লিস্ট 'এ' ক্যাটাগরির ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে তার। 

জেএ