বিশ্বকাপে নিজেদের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলার জন্য চিন্তা শুরু করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আর এই পরিকল্পনা আগামী আইসিসি’র সভাতেই উত্থাপন করা হতে পারে। ডারবানের ওই সভায় পাকিস্তানের পক্ষে এই প্রস্তাব দিবেন দেশটির ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাকা আশরাফ। 

আর এই পরিকল্পনার মূলে আছেন পাকিস্তান সরকারের ক্রীড়ামন্ত্রী আহসান মাজারি। সংবাদমাধ্যম পিটিআই সূত্রে এমন খবর প্রকাশ করেছে ইন্ডিয়ান এক্সপ্রেস।  

মূল জটিলতার শুরু এশিয়া কাপের আয়োজন কেন্দ্র করে। এবারের আসরের আয়োজক দেশ পাকিস্তান হলেও সেখানে গিয়ে খেলতে নারাজ ভারত। পরবর্তীতে নানা জটিলতার পর হাইব্রিড মডেলে এশিয়া কাপের ভেন্যু চূড়ান্ত হয়। এই নিয়মে মূল আয়োজক দেশ পাকিস্তানে হবে মাত্র ৪ ম্যাচ। আর বিকল্প ভেন্যু শ্রীলঙ্কায় হবে টুর্নামেন্টের বাকি ৯ ম্যাচ। 

এশিয়া কাপের জন্য এমন কিছু মেনে নিলেও বিশ্বকাপ ইস্যুতে নড়ে বসেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং দেশটির সরকার। ভারতের এশিয়া কাপের মতোই পাকিস্তানের বিশ্বকাপও নিরপেক্ষ ভেন্যুতে নিয়ে যেতে চান দেশটির ক্রীড়ামন্ত্রী। 

নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ খেলা প্রসঙ্গে দেশটির মন্ত্রী আহসান মাজারি বলেছেন, ‘যখন ভারতের দল পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে পারছে না, তখন কেন পাকিস্তানের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে হবে পারবে না—জাকা আশরাফ এ ব্যাপারই (আইসিসি সভায়) উত্থাপন করবেন। 

আরও পড়ুন: ভারত বিশ্বকাপ বয়কটের হুমকি পাক ক্রীড়ামন্ত্রীর

তিনি আরও বলেন, ‘এশিয়া কাপের জন্য ভারত যদি দল পাঠাতে না চায়, তাহলে আমিও বিশ্বকাপের ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে চাই। ভারতীয় বোর্ডের মতে, যদি তাদের পাকিস্তানে নিরাপত্তা নিয়ে ঝামেলা থাকে, তাহলে আমরাও ভারতের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলতে পারি।’

বর্তমান পরিস্থিতিতে, পাকিস্তান বিশ্বকাপ খেলতে ভারতে যাবে কিনা তার পুরোটাই নির্ভর করছে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের গড়া বিশেষ কমিটির উপর। ১১ সদস্যের সেই কমিটির একজন ক্রীড়ামন্ত্রী মাজারি। কমিটির প্রধান হিসেবে আছেন দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো। যদিও এই কমিটির বেশিরভাগই ভারতে না যাবার পক্ষে শক্ত অবস্থান নিয়েছেন। 

একইরকম অবস্থান পিসিবির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জাকা আশরাফ। সাবেক চেয়ারম্যান নাজাম শেঠির তুলনায় বেশ কঠোর অবস্থানে আছেন তিনি। সবমিলিয়ে এখন পর্যন্ত পাকিস্তানের পরিস্থিতি বেশ জটিলই বলা চলে। যদিও পিসিবি'র এমন শক্ত অবস্থানের প্রেক্ষিতে এখন পর্যন্ত কোনপ্রকার মন্তব্য করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। 

জেএ