অবশেষে যেন দায়মুক্তি পেলেন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি। তার বিরুদ্ধে  অভিযোগকারী অ্যালিস্টার কুক নিজেই জানিয়েছেন, ভুল পরিচয়ের অন্য কারো কথা বলছিলেন তিনি। গুজব ছড়ানোর কারণে ক্যারির কাছে ক্ষমাও চেয়েছেন সাবেক এই ইংলিশ ব্যাটার। 

মর্যাদার অ্যাশেজ লড়াইয়ের অংশ হিসেবে বর্তমানে ইংল্যান্ডে অবস্থান করছে অস্ট্রেলিয়া। যদিও ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অংশ নিতে আরও আগেই সেখানে পা রেখেছিলো প্যাট কামিন্সের দল। লম্বা এই সফরে চুল কাটানো নিয়ে বিতর্কে জড়িয়েছেন অ্যালেক্স ক্যারি। 

সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুকের অভিযোগ, লিডসের একটি সেলুনে নাকি চুল কাটিয়ে টাকা দেননি অজি উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি। সেই একই সেলুনের খদ্দের ছিলেন কুক নিজেও। তিনিই জেনে এসেছেন ক্যারির এমন আচরণ নিয়ে। 

কুকের এমন দাবির পর থেকেই কথার লড়াইয়ে উত্তাপ বেড়েছে অ্যাশেজের। ইংলিশ গণমাধ্যম দ্য সান সেই সেলুনের নাপিতকে খুঁজে এনে খবর ছাপিয়েছে। আর অন্যদিকে এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়ার দাবি, কিছু ক্রিকেটার চুল কাটাতে গেলেও তাদের কেউই টাকা না দিয়ে ফেরেননি। আর সেই ক্রিকেটারদের মধ্যে অ্যালেক্স ক্যারি ছিলেন না। 

শেষ পর্যন্ত সত্য হয়েছে তাদের কথাই। নিজের দাবির পক্ষে প্রমাণ না মেলায় ক্ষমা চেয়েছেন কুক। হেডিংলি টেস্ট চলাকালেই সাবেক ইংলিশ অধিনায়ক বলেছেন, ‘বৃষ্টির দিনে আশপাশে কিছুটা হট্টগোলও হয়েছে। চুল কাটার যে খবর এসেছে, তা নিয়ে রেডিওতে অন্য দিন আলোচনা করা যেতে পারে। আমি ভুল পরিচয়ের একজনের কথা বলেছিলাম। তাই আমি অ্যালেক্স ক্যারির কাছে ক্ষমা চাইছি।’    

কুকের এমন বক্তব্যের পর হয়ত কিছুটা স্বস্তি পাবেন অজি উইকেটরক্ষক। মাঠে দলের সাথে সময়টা ভালো গেলেও মাঠের বাইরে প্রতিনিয়ত সমালোচনার মুখে পড়তে হচ্ছে তাকে। লর্ডস টেস্টে এর উপস্থিত বুদ্ধিতে জনি বেয়ারস্টো আউট হবার পর থেকেই তাকে নিয়ে চলছে সমালোচনা। 

এসবের ভিড়ে মাঠের লড়াইতেও উত্তেজনার কমতি ছিলো না কোন অংশে। আরও একবার হেডিংলিতে দেখা গেলো রোমাঞ্চকর এক টেস্ট। তৃতীয় টেস্টে জয় পেয়ে সিরিজে ব্যবধান কমিয়ে এনেছে ইংল্যান্ড। ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের চতুর্থ টেস্ট শুরু হবে ১৯ তারিখ। 

জেএ