ছবি: সংগৃহীত

ব্রেন্ডন ম্যাককালাম কোচ আর বেন স্টোকস নেতৃত্বে আসার পর আর কোনো সিরিজ হারেনি ইংল্যান্ড। এই সময়ে ৬ সিরিজে ইংলিশদের জয় চারটিতেই। এমন আত্মবিশ্বাসী আর ছন্দে থাকা একটা দল নিয়ে এবারের অ্যাশেজ শুরু করেছিল ইংল্যান্ড। অথচ মর্যাদার এই লড়াইয়ে নেমে বাজবলের রমরমা বাজারে হঠাৎই যেন মন্দা! সিরিজের প্রথম দুই টেস্টেই হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল ইংলিশদের। তাই সিরিজে টিকে থাকতে হেডিংলিতে জয়ের বিকল্প ছিল না তাদের। 'ডু অর ডাই' ম্যাচে এসে অবশ্য ইংলিশদের ভাগ্যের চাকা ঘুরেছে।   

হেডিংলিতে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমে ২৬৩ রান করেছিল অস্ট্রেলিয়া। আর ইংল্যান্ড প্রথম ইনিংসে অলআউট হয়েছিল ২৩৭ রানে। ২৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ২২৪ থামে অস্ট্রেলিয়া। এরপর ২৫১ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ইংলিশরা। এই ম্যাচে হারের পরও সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে অজিরা।   

২৫১ রানের লক্ষ্যে ছুটতে গিয়ে আজ ম্যাচের চতুর্থ দিনে ১৬১ রানেই ষষ্ঠ উইকেট হারায় ইংল্যান্ড। এরপর সেখান থেকেই নায়ক হলেন ইংলিশ ‘বাজবল’ বিপ্লবের অন্যতম সারথি হ্যারি ব্রুক। তবে চার বছর আগের স্টোকসের মতো দলকে জিতিয়ে ফিরতে পারেনি। ৯৩ বলে ৯ চারে ৭৫ রান করা ব্রুক ফিরেছেন জয় থেকে ২১ রানের দূরত্বে মিচেল স্টার্কের শর্ট বলে মিড অফে প্যাট কামিন্সকে ক্যাচ দিয়ে। ইনিংসে এটি ছিল স্টার্কের পঞ্চম উইকেট।

সহজ হয়ে ওঠা ম্যাচটিই যেন আবার কঠিন হয়ে গেল ইংল্যান্ডের জন্য। হাতে যে উইকেট মাত্র ৩টি। নতুন ব্যাটার মার্ক উড অবশ্য ঘাবড়ালেন না। প্রথম ইনিংসের মতোই এবারও মেরে খেলতে শুরু করে ৮ বলে করে ফেললেন ১৬ রান। তাতে চাপটাপ সব উড়ে গেল। 

তুলির শেষ আঁচড়টা অবশ্য দিলেন ক্রিস ওকস। স্টার্কের বলে দারুণ এক চার মেরেই দলকে জেতালেন। তাতে সিরিজের উত্তেজনা টিকে রইল। টিকে রইল বেন স্টোকসের ভবিষ্দবাণী সত্যি হওয়ার সম্ভাবনাও। ০-২ থেকে ১-২, ইংল্যান্ড তো ৩-২ এর স্বপ্ন দেখতেই পারে! 

এইচজেএস