ইংল্যান্ডের মাটিতে রীতিমতো দাপট দেখাচ্ছে অস্ট্রেলিয়া। মর্যাদার অ্যাশেজ লড়াইয়ের প্রথম দুই টেস্ট জিতে মানসিকভাবে অনেকটাই এগিয়ে আছে অজিরা। মাঠের সেই দাপট এবার সম্ভবত বাইরেও প্রকাশ করতে শুরু করেছেন দলের খেলোয়াড়রা। অন্তত উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির আচরণে তেমনটা মনে হতেই পারে। 

ইংল্যান্ডের মাটিতে গিয়ে চুল কাটিয়ে নাকি টাকা দেননি ক্যারি। সাথে থাকা বাকি ক্রিকেটাররা নাপিতের কাছে টাকা পরিশোধ করলেও বাকি রয়ে গিয়েছে অ্যালেক্স ক্যারির বিল। তৃতীয় টেস্ট চলাকালে এক বিশেষ সম্প্রচারে ঘটনার পুরো বিবরণ দিয়েছেন সাবেক ইংলিশ ক্রিকেটার স্যার অ্যালিস্টার কুক। 

তৃতীয় টেস্ট শুরু হবার আগের দিন লিডসের ডক বার্নেটস বার্বার শপে চুল কাটিয়েছেন অ্যালেক্স ক্যারিসহ অস্ট্রেলিয়া দলের চার ক্রিকেটার। ক্যারি ছাড়া বাকিরা ছিলেন মার্নাস ল্যাবুশেন, ডেভিড ওয়ার্নার এবং উসমান খোয়াজা। তাদের চুল কেটে দেয়া নাপিত অ্যাডাম মাহমুদ জানান, লাবুশেন এবং ওয়ার্নার সেই নাপিতের সঙ্গে ছবি তুললেও ক্যারে ছবি তুলতে চাননি। 

ক্যারির খরচ হয়েছিলো ৩০ পাউন্ড। কিন্তু সাথে নগদ টাকা না থাকায় সেসময় তা পরিশোধ করতে পারেননি তিনি। পরে ট্রান্সফার দেয়ার কথা থাকলেও সেটাও নাকি করেননি তিনি। 

অন্য এক সংবাদমাধ্যমে নাপিত অ্যাডাম জানান, বিল মেটানোর সময় ক্যারি জানায় ওর কাছে নগদ টাকা নেই। এ দিকে আমাদের দোকানে ক্রেডিট কার্ড নেয়া হয়না। যদিও আমাদের দোকানের সামনেই টাকা তোলার যন্ত্র ছিল। তাছাড়া পাঁচ মিনিট দূরেই ওর হোটেল। সেখান থেকেও টাকা নিয়ে আসতে পারত। কিন্তু ও জানায়, পরে টাকা ট্রান্সফার করে দেবে। হয়তো ভুলে গিয়েছে। কিন্তু সোমবারের মধ্যে ও যদি টাকা না দেয় তা হলে আমি দুঃখ পাব।”

যদিও এই ঘটনা পুরোপুরি অস্বীকার করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদের বক্তব্য, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর থেকে চুলই কাটাননি অ্যালেক্স ক্যারি। অন্য এক সদস্য চুল কাটাতে গিয়েছেন বলে অবশ্য জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে সেই সদস্যও টাকা পরিশোধ করেছেন বলে দাবি তাদের। এমনকি সেই টাকা পরিশোধের প্রমাণও আছে তাদের কাছে। 

অ্যালেক্স ক্যারিকে নিয়ে ইংলিশদের অভিযোগ অবশ্য এবারই প্রথম না। লর্ডস টেস্টে জনি বেয়ারস্টোকে বিতর্কিত রানআউট করার পর থেকেই তার উপর চটে আছেন ইংলিশরা। তাকে ‘প্রতারক’ হিসেবেও নাম দিয়েছে ইংলিশ গণমাধ্যম। 

জেএ