ফুটবলে ইউরোপীয় দেশ নেদারল্যান্ডসের বেশ হাঁকডাক থাকলেও, তারা ক্রিকেটে অতটা প্রসিদ্ধ নয়। তবে সেই ধারণা হয়তো বদলে দিয়ে নতুন ইতিহাস গড়তে চলেছে ডাচরা। ওয়েস্ট ইন্ডিজ ও দুর্দান্ত ফর্মে থাকা জিম্বাবুয়েকে বিদায় নিলেও, তারা ভারত বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে। যেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল ডাচ অলরাউন্ডার তেজা নিদামানুরুর। স্বপ্ন সত্যি হলে তিনি একটা কাজ করার পণ করেছিলেন। যেই কথা সেই কাজ, বিশ্বকাপে জায়গা পাওয়ার পরই মাথা ন্যাড়া করেছেন নিদামানুরু।

উইন্ডিজদের হারানোর ম্যাচেও এই ব্যাটিং অলরাউন্ডার সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ৭৬ বলে খেলেছিলেন ১১১ রানের অনবদ্য ইনিংস। তবে তখনও তাদের কাজ বাকি ছিল। এরপর স্কটল্যান্ডকে হারিয়ে তারা ভারত বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে। এর আগে দলের সতীর্থদের নিদামানুরু কথা দিয়েছিলেন, মূলপর্বে জায়গা পেলে মাথা কামিয়ে ফেলবেন তিনি।

আরও পড়ুন >> সর্বশেষ দল হিসেবে বিশ্বকাপে নেদারল্যান্ডস

গত বৃহস্পতিবারই স্বপ্ন সত্যি হয় ডাচদের, স্কটিশদের দেওয়া ২৭৮ রানের টার্গেট তারা ৪৩ বল এবং ৪ উইকেট হাতে রেখেই পেরিয়ে যায়। আর এরপরই নিদারমানুরু নিজের কথা রাখেন। যদিও তিনি ম্যাচটিতে ভালো রান (১০) পাননি। ভারতের দক্ষিণের রাজ্য অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় জন্ম নিয়েছিলেন তেজা নিদামানুরু। আর নিজের দেশেই ডাচদের হয়ে তিনি বিশ্বকাপে মাঠে নামবেন। আগামী ৫ অক্টোবর থেকে আইসিসির এই মেগা আসরটি মাঠে গড়াবে।

তেজার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় নিউজিল্যান্ডের অকল্যান্ডের হয়ে। ২০১৭ সালে তিনি নেদারল্যান্ডসে চলে যান। এরপর ২০২২ সালে সুযোগ পান জাতীয় দলে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে তার অভিষেক হয়েছিল। আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত দুটি সেঞ্চুরি রয়েছে তার। গত দুই আসরে ওয়ানডে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি নেদারল্যান্ডস। ফলে এবার মূলপর্বে খেলতে মরিয়া হয়ে আছেন ডাচরা।

বাছাইপর্বের সুপার সিক্সে স্কটল্যান্ডকে হারালেও নেদারল্যান্ডসের পয়েন্ট ছিল তাদের সমান। তবে নেট রান রেটের হিসাবে স্কটিশদেরকে পেছনে ফেলে বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে ডাচরা। বিশ্বকাপের টিকিট নিশ্চিত হওয়ার পর সতীর্থ আরিয়ান দত্তকে অনুরোধ করলে তিনিই তেজার মাথা কামিয়ে দেন। আরিয়ান নিজেও ভারতীয় বংশোদ্ভূত ডাচ খেলোয়াড়। পরবর্তীতে ডাচদের টিম বাসে দেওয়া তার কথা এবং মাথা ন্যাড়া করার ভিডিও শেয়ার করে দেশটির ক্রিকেট বোর্ড।

এএইচএস