এশিয়া কাপ আয়োজন নিয়ে ভারত-পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্বের বিষয়টি নতুন করে ক্রীড়াঙ্গনে দেখা দিয়েছিল। পাকিস্তানের হাইব্রিড মডেল মানার মাধ্যমে সেই দ্বন্দ্বের সাময়িক ইতি টেনেছে ভারত। তবে ভারতের মাটিতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান অংশ নেবে কিনা তা এখনও নিশ্চিত নয়। কিছুদিন আগে পাকিস্তানের জন্য নির্ধারিত ম্যাচের ভেন্যু পরিদর্শনে দেশটি প্রতিনিধি দল পাঠানোর কথা জানিয়েছিল। এবার সরকারিভাবে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে তারা।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর নেতৃত্বে এই কমিটি গঠন করা হয়েছে। ৮ সদস্যের কমিটিতে তিনি ছাড়া বাকিরা হলেন-ক্রীড়ামন্ত্রী এহসান মাজারি, কেন্দ্রীয় মন্ত্রী রানা সানাউল্লাহ, মরিয়ম আওরঙ্গজেব, আসাদ মাহমুদ, আমিন-উল হক, কামার জামান কাইরা ও তারিক ফাতেমি। উচ্চ পর্যায়ের এই কমিটির লক্ষ্য- ভারত-পাকিস্তানের অভ্যন্তরীণ সম্পর্ক, খেলা নিয়ে দু’দেশের নীতি এবং ভারতে খেলতে গেলে ক্রিকেটারদের সুরক্ষার মতো বিষয়গুলো খতিয়ে দেখা।

আরও পড়ুন >> সরকারের কাছে বিশ্বকাপ খেলার অনুমতি চাইলো পিসিবি

ওই কমিটিতে পাকিস্তানের নিরাপত্তা-বাহিনী প্রধানরা এবং পররাষ্ট্র সচিবালয়ের উচ্চ কর্মকর্তারাও অন্তর্ভূক্ত রয়েছেন।

বিশ্বকাপের সূচি ঘোষণার পরই পিসিবি জানিয়েছিল, তাদের যোগদানের বিষয়ে সিদ্ধান্ত নেবে দেশের সরকার। সেই লক্ষ্যেই এই কমিটি দিয়েছেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যে কমিটির সদস্যেরা জানিয়েছেন, ভারতে যেসব রাজ্যে পাকিস্তানের খেলা রয়েছে সেখানকার সুরক্ষা খতিয়ে দেখতে একটি সুরক্ষা দলকে ভারতে পাঠানো উচিত।

বাবরদের ক্রিকেট বোর্ডের অন্তর্বর্তী চেয়ারম্যান জাকা আশরাফ ও চিফ অপারেটিং অফিসার সালমান তাসির আজ (শনিবার) দক্ষিণ আফ্রিকার ডারবানে যাচ্ছেন। সেখানে আইসিসির বৈঠকে যোগ দেবেন তারা। পিসিবি সূত্রে খবর, বৈঠকে আশরাফ দাবি জানাবেন যেহেতু নিরাপত্তার কারণ দেখিয়ে এশিয়া কাপে ভারত পাকিস্তানে খেলতে যাচ্ছে না, সেহেতু ভারতে যাওয়ার ক্ষেত্রেও সিদ্ধান্ত নেওয়ার অধিকার তাদেরই দেওয়া হোক। আইসিসি যাতে এই বিষয়ে জোর না খাটায় সেই আবেদনও করা হবে।

চলতি বছরের ৫ অক্টোবর থেকে ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে। পরবর্তীতে আগামী ১৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে ভারত-পাকিস্তান ম্যাচ। যদিও সেখানে খেলা নিয়ে আপত্তি জানিয়েছিল পাকিস্তান। যার ধারাবাহিকতায় আইসিসির কাছে তারা আবেদনও করেছিল। কিন্তু তাদের সেই দাবি মানা হয়নি। তার পরই বাবরদের ভারতে খেলতে আসা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে।

আরও পড়ুন >> চলতি বছর পাঁচবার মুখোমুখি হতে পারে ভারত-পাকিস্তান!

পাকিস্তান ও শ্রীলঙ্কা যৌথভাবে এশিয়া কাপ আয়োজনের কথা থাকলেও এখনও টুর্নামেন্টটির সূচি ঘোষণা করা হয়নি। আগামী সেপ্টেম্বরে মাঠে গড়ানোর কথা রয়েছে এই টুর্নামেন্ট। এদিকে আইসিসির দেওয়া বিশ্বকাপ সূচি অনুযায়ী, ভারতের ৫টি ভেন্যুতে গ্রুপপর্বের ৯ ম্যাচ খেলবে পাকিস্তান। বিশ্বকাপ শুরুর পরদিনই (৬ অক্টোবর) বাবরদের ম্যাচ রয়েছে। নিজেদের প্রথম ম্যাচে বাছাইপর্বের চ্যাম্পিয়ন দলের সঙ্গে খেলবে তারা। আগামীকাল (৯ জুলাই) বাছাইয়ের ফাইনালে মুখোমুখি হবে বিশ্বকাপের টিকিট কাটা শ্রীলঙ্কা ও নেদারল্যান্ড।

এএইচএস