দলের কোচ হয়েই স্টেডিয়ামে ঢুকতে পারলেন না ইংল্যান্ড টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাককালাম। তাকে স্টেডিয়ামের নিরাপত্তাকর্মীদের বাধার মুখে পড়তে হয়েছে। ইংলিশ গুরুকে নাকি চিনতেই পারেনি স্টেডিয়ামে থাকা কর্মীরা। 

হেডিংলি টেস্টের দ্বিতীয় দিনে এমন অদ্ভুত অভিজ্ঞতার মুখোমুখি হয়েছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। সংবাদমাধ্যম দ্য টাইমস জানিয়েছে, হেডিংলির নিরাপত্তাকর্মীরা ম্যাককালামকে চিনতে পারেননি। যদিও এর পেছনে দায়টা কিছুটা ম্যাককালামেরও আছে। ইংলিশ কোচের কাছে নাকি মাঠে ঢোকার সঠিক পাস ছিল না।

চলতি অ্যাশেজের শুরু থেকেই বাগড়া দিচ্ছেন “জাস্ট স্টপ অয়েল“ জোটের পরিবেশবাদী দুই কর্মী। লর্ডস টেস্টে তাদের জন্য মিনিট ছয়েকের জন্য খেলাও বন্ধ ছিল। এর আগেও বেশ কয়েকবার খেলার মাঠে বাধা দিয়েছিল এই জোটের সদস্যরা। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে অস্ট্রেলিয়ার টিম বাস আটকে দেওয়া কিংবা আয়ারল্যান্ড-ইংল্যান্ড টেস্টের আগে ইংলিশদের বাসও আটকে দিয়েছিল এই সংগঠন। হেডিংলি টেস্টে তাই একপ্রকার বাধ্য হয়েই নেওয়া হয়েছিল বাড়তি সতর্কতা। 

তবে হেডিংলির মাঠেও ছিলো এই সংগঠনের সদস্য। সঠিক পাস না নিয়ে আসায় তাই সতর্কতা হিসেবেই ব্রেন্ডন ম্যাককালামকে আটকে দেন নিরাপত্তাকর্মীরা। এ নিয়ে একপর্যায়ে বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন ইংলিশ কোচ। শেষ পর্যন্ত সিনিয়র নিরাপত্তাকর্মীদের হস্তক্ষেপে মাঠে প্রবেশ করেন ম্যাককালাম। তবে যাওয়ার আগে সেই নিরাপত্তাকর্মীকে শাসিয়ে যেতে ভোলেননি তিনি।  

উল্লেখ্য, বিগত কয়েকমাস ধরেই যুক্তরাজ্যে জীবাশ্ম জ্বালানি প্রকল্প বন্ধের দাবি জানিয়ে আসছে জাস্ট স্টপ অয়েল নামের সংগঠনটি। মাঠে একাধিকবার প্রবেশ করা ছাড়া তারা স্টেডিয়ামের বাইরেও সক্রিয় ছিল। যার কারণেই মূলত বাড়তি এই সতর্কতা নিরাপত্তাকর্মীদের। 

যদিও সে অজুহাতে কোচ ম্যাককালামকে চিনতে না পারা কিছুটা অদ্ভুত অভিজ্ঞতা ছিল সকলের জন্য! 

জেএ