প্রতিশোধের অ্যাশেজে নিজেদের অস্ত্র বাজবলেও সুবিধা করতে পারছে না স্বাগতিক ইংল্যান্ড। প্রথম দুই টেস্টে হেরে এরই মধ্যে সিরিজে ২-০ ব্যবধানে পিছিয়ে আছে তারা। সিরিজ বাঁচাতে বাকি তিন টেস্টে দুর্দান্ত ফর্মে থাকা অস্ট্রেলিয়াকে হারানোর বিকল্প নেই ইংলিশদের। অবশ্য এমন সমীকরণ বেশ ভালোই জানা আছে ইংল্যান্ড কোচ ব্রেন্ডন ম্যাককালামের। সিরিজের বাকি তিন টেস্ট জিতেই সিরিজ জয়ের স্বপ্ন দেখছেন ম্যাককালাম।

আগামী বৃহস্পতিবার থেকে হেডিংলিতে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। তার আগে ম্যাককালাম জানান, বাকি তিন টেস্টে প্রতিপক্ষকে চেপে ধরতে হবে এবং অ্যাশেজ জয়ের চেষ্টা করতে হবে। 

দারুণ ফর্ম নিয়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ খেলতে নামে ইংল্যান্ড। কোচ হিসেবে ম্যাককালাম ও অধিনায়ক হিসেবে বেন স্টোকস দায়িত্ব নিয়ে ‘বাজবল’ তত্ত্বে টেস্ট ক্রিকেটের পরাশক্তি দলে পরিণত হয় ইংলিশরা। আগ্রাসী ব্যাটিং-বোলিংয়ে প্রতিপক্ষকে হারাতে মোটেও বেগ পেতে হচ্ছে না তাদের। এবারও অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে একই পন্থা অবলম্বনের ঘোষণা দিয়ে রেখেছিল তারা। কিন্তু প্রথম দুই টেস্টেই হারতে হলো ইংল্যান্ডকে। 

প্রথম টেস্ট ২ উইকেটে ও দ্বিতীয়টি ৪৩ রানে হারে ইংল্যান্ড। ২-০ ব্যবধানে পিছিয়ে সিরিজ হারের মুখে পড়েছে স্টোকস-রুটরা। কিন্তু সিরিজ হার নিয়ে না ভেবে শেষ তিন টেস্টে অস্ট্রেলিয়াকে বড়সড় ধাক্কা দিতে চান ম্যাককালাম। সিরিজ জয়ের স্বপ্ন দেখছেন তিনি। ইংলিশ সংবাদমাধ্যমকে ম্যাককালাম বলেন, ‘আমি কল্পনা করতে পারছি না, শিগগিরই তাদের সঙ্গে আমরা বিয়ার খাবো। আমাদের কাছে তিনটি টেস্ট আছে, তাদের ধাক্কা দিতে হবে এবং অ্যাশেজ জয়ের চেষ্টা করতে হবে। এখানেই আমাদের মনোযোগ রাখতে হবে।’

বার্মিংহ্যামে প্রথম টেস্টের শেষ দিনের শেষ ঘন্টায় অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ও নাথান লায়নের নবম উইকেটে অবিচ্ছিন্ন ৫৫ রানে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। লর্ডসে দ্বিতীয় টেস্ট জিততে ৩৭১ রানের টার্গেট পেয়েছিল ইংল্যান্ড। ব্যাট হাতে একাই লড়াই করেছেন অধিনায়ক স্টোকস। ৯টি করে চার-ছক্কায় ২১৪ বলে ১৫৫ রানের অসাধারণ ইনিংস খেলেন স্টোকস। তার ইনিংসের পরও জয়ের হাসি নিয়ে মাঠ ছাড়ে অজিরা।

লর্ডসে অস্ট্রেলিয়ার কাছে হারের সঙ্গে জনি বেয়ারস্টোর বির্তকিত আউট নিয়েও হতাশ ছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার পেসার ক্যামেরুন গ্রিনের বাউন্সার না খেলেই উইকেট ছেড়ে বেরিয়ে যান জনি বেয়ারস্টো। তিনি ভেবেছিলেন, বল ডট হয়ে গেছে। তখনই বল ছুঁড়ে বেয়ারস্টোর স্টাম্প ভাঙ্গেন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি। অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের আউটের আবেদনে অন ফিল্ড আম্পায়াররা সাড়া না দিলেও বেয়ারস্টোকে স্টাম্প আউট ঘোষণা করেন থার্ড আম্পায়ার।

ম্যাককালাম মনে করেন, আমরা অস্ট্রেলিয়ার জায়গায় থাকলেও বেয়ারস্টোকে আবারও ব্যাটিংয়ের জন্য ডাকা হতো। তিনি জানান, নিয়মনুযায়ীই ক্রিকেট খেলা উচিত। এর আগে স্টোকস বলেছিলেন, অস্ট্রেলিয়ার মত ম্যাচ জিততে চান না তিনি। আরও বলেন, ‘শেষ পর্যন্ত আম্পায়ারের সিদ্ধান্ত আপনাকে মানতে হবে, এটাই জীবন। তবে আমাদের দিক থেকে আমি মনে করি, আমরা যদি একই পরিস্থিতিতে থাকতাম আমরা হয়তো ভিন্ন সিদ্বান্ত নিতাম।’

এফআই