পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে দ্বন্দ্বে ২০২০ সালের ডিসেম্বরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তারকা পেসার মোহাম্মদ আমির। এরপর নানা সময়ে অবসর ভেঙে পাকিস্তানের জার্সিতে ফেরার ইচ্ছার কথা জানিয়েছিলেন। তবে ম্যান ইন গ্রিন জার্সিতে তাকে দেখা যায়নি আর। এর মধ্যেই খবর, ২০২৪ সালে ব্রিটিশ নাগরিকত্ব পাচ্ছেন আমির। আর সেই সুবাদে আইপিএলে খেলার দরজাও খুলছে পাক পেসারের। 

আমির এখন পাকিস্তানে থাকেন না। ২০২০ সালে যুক্তরাজ্যে স্থানান্তরিত হয়েছেন। জানা গেছে, ব্রিটিশ নাগরিক ও আইনজীবী নারজিস খানের সঙ্গে বিয়ের কারণেই ব্রিটিশ পাসপোর্ট পাওয়ার দ্বারপ্রান্তে রয়েছেন তারকা এই পেসার।

তবে আমির জানিয়েছেন, আগামী বছর ইংল্যান্ডের নাগরিকত্ব পেলেও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন না তিনি। যদিও আইপিএল খেলবেন কি না এ নিয়ে সুস্পষ্ট কিছু বলেননি। ২০০৮ সালের পর একমাত্র আজহার মাহমুদকে আইপিএল খেলতে দেখা গিয়েছিল। ইংল্যান্ডের নাগরিকত্ব থাকার সুবাদে ২০১১ সালে পাঞ্জাব কিংসের হয়ে খেলতে পেরেছিলেন তিনি। আমির যদি পরের বছর আইপিএলে খেলেন, তাহলে ২০০৮ সালের পর দ্বিতীয় পাকিস্তানি হিসেবে আইপিএল খেলবেন তিনি।

২০০৮ সালের পর থেকে পাকিস্তানের ক্রিকেটারদের আইপিএল খেলার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। তবে ব্রিটিশ নাগরিক হয়ে গেলে আইপিএলের দরজা খুলে যেতে পারে। তবে সেটা নির্ভর করবে বিসিসিআই কী সিদ্ধান্ত নেয় তার ওপর।

আরও পড়ুন: মৃত্যুঞ্জয়ের অনুপ্রেরণা মাশরাফি, মেহেদীর আইডল আমির

পাকিস্তানের স্থানীয় গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আমির বলেন, ‘প্রথমত, আমি ইংল্যান্ডের হয়ে খেলব না। আমি পাকিস্তানের হয়ে খেলেছি। দ্বিতীয় (আইপিএল সম্পর্কে) এখনও আরও এক বছর বাকি আছে। সে সময় পরিস্থিতি কী হবে সেটা দেখতে হবে? আমিও দেখব। আমি সবসময় বলি, আমি ধাপে ধাপে এগোতে চাই। আমি জানি না আগামীকাল কী হবে এবং আমি কি করে ২০২৪ সালের আইপিএল খেলার কথা ভাবতে শুরু করব।’

আরও বলেন, ‘যখন আমি আমার পাসপোর্ট পাব, তখন দেখব আমার কাছে সেরা সুযোগ কোনটা এবং যা যা সামনে পাব, আমি সেগুলোকে কাজে লাগাবার চেষ্টা করব।’ ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন আমির। ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসেন আমির। ২০১৯ সালের বিশ্বকাপে শেষ মুহূর্তে জায়গা করে নিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: ঘরোয়া ক্রিকেটের নতুন চুক্তি ফিরিয়ে দিলেন আমির  

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যমে গুঞ্জন, আইপিএলে মোহাম্মদ আমিরের খেলা নিয়ে উত্তেজনা বাড়ছে। এর সঙ্গে জল্পনা রয়েছে যে সানরাইজার্স হায়দরাবাদ তাকে ২০ কোটি পর্যন্ত মোটা অঙ্কের অর্থ দিয়ে তাদের দলে ভেড়াতে পারে।

এফআই