ফাইল ছবি

ক্রাচে ভর দিয়ে হাঁটার ছবিতেই সম্ভাব্য ভবিষ্যৎ ফুটে উঠছিল। এবার আনুষ্ঠানিক ঘোষণাও চলে এলো। এবারের অ্যাশেজ থেকে ছিটকে গেলেন ন্যাথান লায়ন। তার বদলি হিসেবে দলে কোনো স্পিনার যোগ করেনি অস্ট্রেলিয়া। হেডিংলি টেস্টে তাই অফ স্পিনার টড মার্ফির খেলা একরকম নিশ্চিতই।

সদ্য সমাপ্ত লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে ফিল্ডিংয়ের সময় পায়ে টান লাগে লায়নের। ফিজিওর কাঁধে হাত রেখে মাঠ ছাড়েন তিনি। চোটের আগে সেদিন ১৩ ওভার দারুণ নিয়ন্ত্রিণ বোলিং করেন। পরে আর মাঠে নামতে পারেননি। পরদিন তাকে দেখা যায় ক্রাচে ভর দিয়ে স্টেডিয়ামে আসতে। চতুর্থ দিনে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে তিনি খুঁড়িয়ে খুঁড়িয়ে ব্যাটিংয়ে নামেন শেষ ব্যাটসম্যান হিসেবে। শেষ জুটিতে মিচেল স্টার্কের সঙ্গে যোগ করেন ১৫ রান।

তবে দ্বিতীয় ইনিংসেও বোলিং করেননি। টেস্ট শেষে রোববার আরেক দফা পরীক্ষার পর জানানো হয়, এই সিরিজে আর খেলতে পারবেন না ৩৫ বছর বয়সী অফ স্পিনার।

এই টেস্ট দিয়েই প্রথম বিশেষজ্ঞ বোলার হিসেবে টানা ১০০ টেস্ট খেলার কীর্তি গড়েন লায়ন। দুর্ভাগ্যজনকভাবে, মাইলফলক টেস্টেই থমকে যাচ্ছে তার এই অবিশ্বাস্য পথচলা।

১২২ টেস্ট আর এক যুগের ক্যারিয়ারে এই প্রথম চোটের কারণে কোনো টেস্ট খেলতে পারবেন না তিনি। ক্যারিয়ারের শুরুর ২ বছরে পারফরম্যান্স আর দলীয় সমন্বয়ের কারণে ৪টি টেস্ট তিনি খেলতে পারেননি। কিন্তু ক্যারিয়ারে চোটের কারণে একটি টেস্টও তাকে বাইরে থাকতে হয়নি।

লায়নের না থাকাই সুযোগ করে দিচ্ছে মার্ফিকে। গত ফেব্রুয়ারিতে ভারত সফরে টেস্ট অভিষেকেই একমাত্র ইনিংসে ৭ উইকেট নেন এই অফ স্পিনার। সিরিজে ৪ টেস্ট খেলে শিকার করেন ১৪ উইকেট। টেস্ট ক্যারিয়ারের শুরুটা তার জন্য হয়েছে দুর্দান্ত। দারুণ বোলিং করে তিনি নজর কেড়েছেন অনেকের। তবে ২২ বছর বয়সী অফ স্পিনারের এবারেরর চ্যালেঞ্জ ভিন্ন।

এইচজেএস