সর্বশেষ আইপিএলের ১৩তম আসরের নিলামে দল পেলেও শেষ পর্যন্ত খেলেননি সাকিব আল হাসান। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার কথা থাকলেও পরবর্তীতে নাম সরিয়ে নেন সাকিব নিজেই। এদিকে কলকাতার হয়ে পুরো আইপিএল খেলতে পারতেন লিটন দাসও। তবে জাতীয় দলের খেলা থাকায় মাত্র একটি ম্যাচই খেলার সুযোগ পেয়েছিলেন তিনি।

এছাড়া টাইগার তারকা পেসার তাসকিন আহমেদের আইপিএলে যাওয়ার সুযোগ থাকলেও যাননি দেশের খেলা থাকায়। দেশের কথা চিন্তা করে বিদেশি লিগ না খেলার সিদ্ধান্তে প্রশংসা ভেসেছিলেন এই তিন ক্রিকেটার। যে কারণে এই সব ক্রিকেটারদের বিশেষ প্রণোদনা দেওয়ার ঘোষণাও দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

আরও পড়ুন: ক্ষতিপূরণ পাবেন আইপিএল না খেলা সাকিব-তাসকিন 

তবে ইতোমধ্যে সে সব টাকা বুঝে পেয়েছেন ক্রিবেটাররা। আইপিএলে খেলতে না যাওয়ায় সাকিব, লিটন ও তাসকিনকে বিসিবির পক্ষ থেকে মোট ৭০ লাখ ৫১ হাজার ২৮২ টাকা প্রণোদনা দেওয়া হয়েছে। তিনজনের মধ্যে সবচেয়ে বেশি টাকা পেয়েছেন সাকিব। লিটন ও তাসকিন পেয়েছেন প্রায় সমপরিমাণ টাকা। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে আইপিএলের নিয়ম অনুযায়ী, ক্রিকেটাররা যে পারিশ্রমিক পান, সেটার ২০ শতাংশ আসে সে দেশের ক্রিকেট বোর্ডের কোষাগারে। যদিও সাকিব–লিটনরা আইপিএলে না খেলায় এবার সে অর্থ পায়নি বিসিবি, উল্টো বিসিবিকেই দিতে হয়েছে তিন ক্রিকেটারকে ক্ষতিপূরণ।

এসএইচ/এফআই