গত কয়েক বছরে সাদা বলের ক্রিকেটে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছে আফগানিস্তান। সেই ধারাবাহিকতায় দলটির লক্ষ্য এখন বড় কিছু করা। আসন্ন এশিয়া কাপেই সেটার প্রমাণ রাখতে চান আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদী। এশিয়া কাপে ভালো করেই আফগান অধিনায়ক বিশ্বকাপে বার্তা দিতে চান।

সম্প্রতি ক্রিকবাজকে শহিদী বলেন, ‘এশিয়া কাপ বড় ইভেন্ট এবং আমরা যদি এই টুর্নামেন্টে ভালো করি তাহলে বিশ্বকে বার্তা দিতে পারবো যে আমরা বিশ্বকাপে আসছি। এশিয়া কাপে ভালো করতে আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী এবং এটা আমরা বিশ্বকাপে নিয়ে যেতে চাই। এজ‌ন্য আমরা বাংলাদেশ সিরিজেও তাকিয়ে আছি। কারণ এখন থেকে প্রতিটি ম্যাচই আমাদের জ‌‌ন্য গুরুত্বপূর্ণ, যা বিশ্বকাপ পর্যন্ত টেনে নেবে।’

শাহিদী আরও বলেন, ‘৩-৪ বছর আগে আমরা যখন ওয়ানডে ম্যাচ খেলতাম বেশিরভাগ নিজেদের মাঠে (ভারত কিংবা দুবাই) আয়োজন করা হতো। যেখানে উইকেটও বানানো হতো নিজেদের মতো করে। খুব স্বাভাবিক যে বিষয়টি তা হলো, আমরা স্পিনবান্ধব উইকেট তৈরি করতাম যা খুব ধীরগতির হতো এবং জয়ের জন্য ২৪০-২৫০ রানই যথেষ্ট ছিল।’ 

‘কিন্তু শেষ এক বছরে আমরা কেবল একটি সিরিজ আয়োজন করেছি এবং বাকিসব বাইরে খেলেছি। ওই সময়ে আমরা জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কায় খেলেছি। এখন বাংলাদেশে খেলব। ওয়ানডে ক্রিকেটের বিজ্ঞাপন এখন বদলে গেছে। ৩০০-৩২০ রান হচ্ছে নিয়মিত। আমরাও উইকেট অনুযায়ী নিজেদের খেলার মানসিকতা পরিবর্তন করেছি। যেখানে ৩০০ রানের উইকেট সেখানে সেভাবেই খেলবো। যেখানে ২০০ রান সেখানে সেভাবেই খেলবো’, যোগ করেন শহিদী।

এবারের এশিয়া কাপ পাকিস্তান ও শ্রীলঙ্কায় যৌথভাবে অনুষ্ঠিত হবে। পাকিস্তানে চারটি ম্যাচ এবং বাকি নয় ম্যাচ হবে শ্রীলঙ্কায়। আগামী ৩১ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় আসরটিতে ছয়টি দেশ (ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান ও সহযোগী সদস্য দেশ হিসেবে খেলবে নেপাল) অংশ নেবে। তার আগে আগামী ৫ জুলাই থেকে বাংলাদেশের সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানিস্তান।

এসএইচ/এএইচএস