গতকাল থেকে ওয়ানডে বিশ্বকাপের জন্য দিনগণনা শুরু হয়ে গেছে। আর ঠিক ৯৯ দিন পর ভারতের মাটিতে বসতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় এই আসর। অবশ্য গতকাল সূচিও প্রকাশ করেছে আইসিসি। আর সূচি ঘোষণার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ ও লঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

অনুষ্ঠান চলাকালীন সময়ে এক পর্যায়ে আসন্ন বিশ্বকাপে ফেভারিট কারা এমন প্রশ্ন করা হয়েছিল শেবাগকে। তবে উত্তরে নিজের পছন্দের সেরা চারে বাংলাদেশকে রাখেননি সাবেক এই ক্রিকেটার। এবারের আসরে সম্ভাব্য সেমি-ফাইনালিস্ট হিসেবে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের সঙ্গে পাকিস্তানকেও রেখেছেন শেবাগ।

অবশ্য এর ব্যাখ্যাও দিয়েছেন তিনি। দশ দলের মধ্যে চার দল বেছে নিতে গিয়ে শেবাগ বাদ দিয়েছেন গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ডকেও। এ নিয়ে তিনি বলেন, আমাকে যদি চারটি দল বেছে নিতে হয় তাহলে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও পাকিস্তান। এরাই সেমি-ফাইনালিস্ট।

আগামী ১৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হাই ভোল্টেজ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে স্বাগতিক ভারত। দুই দলের লড়াইয়ের কথা জানিয়ে শেবাগ বলছেন, সবাই ভারত-পাকিস্তান ম্যাচের জন্য অপেক্ষা করছে। এমনকি আমিও আছি। সেদিন কী ঘটবে তা আমি নিশ্চিত নই, তবে যে দল চাপ ভালোভাবে পরিচালনা করবে তারাই জিতবে।

পাকিস্তান এখনও ওয়ানডে বিশ্বকাপে ভারতকে হারাতে পারেনি উল্লেখ করে শেবাগ বলেন, আমার মনে হয় এখন ভারত সেই চাপ সামলেছে যার কারণে তারা জিতেছে। যেখানে পাকিস্তানের বোঝা রয়েছে যে তারা ভারতের বিপক্ষে জিততে পারেনি।

এছাড়া নব্বইয়ের দশকের উদাহরণ টেনে শেবাগ আরও বলেন, নব্বইয়ের দশকে তারা (পাকিস্তান) চাপ মোকাবেলায় ভালো ছিল। কিন্তু ২০০০-এর পরে, ভারত এটিকে আরও ভালোভাবে নিয়ন্ত্রণ করেছে। যদি কোনো খেলোয়াড় বলেন যে, তারা চাপ অনুভব করেন না, আমি মনে করি না এটা ঠিক। আমরাও এটা বলতাম কিন্তু দিন শেষে আমরা জানতাম ভারত-পাকিস্তানের ম্যাচে আবেগ অনেক বেশি।

এসএইচ/এফকে