ছবি: সংগৃহীত

কদিন আগে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের হারের পর কত আলোচনা-সমালোচনাই না হলো! এটিও অবশ্য নতুন কিছু নয়। টেস্ট চ্যাম্পিয়নশিপের গত ফাইনালের পরও হয়েছে এবং গত কয়েক বছর ধরেই এই আলোচনা চলছে। আইপিএল দিয়ে ভারত বিশ্ব ক্রিকেটে তোলপাড় ফেলে দিলেও আইসিসি টুর্নামেন্টে সাফল্য তো পাচ্ছে না দীর্ঘদিন ধরে।

ক্লাইভ লয়েডের অবশ্য বিশ্বাস, ভারতের ট্রফি খরা এই কেটে গেল বলে! ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি অধিনায়কের মতে, আইপিএলের কারণেই বড় টুর্নামেন্টে ভারতের সাফল্যের সম্ভাবনা বেশি।   

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয়ের পর দেশের মাঠে ২০১১ বিশ্বকাপ ও ২০১৩ সালে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন হয় ভারত। তবে গত ১০ বছরে আর কোনো আইসিসি ট্রফি তাদের ধরা দেয়নি। বিশ্বের সবচেয়ে জমজমাট ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটের আসর তাদের দেশে হলেও আইপিএল জমানায় এই বিশ্বকাপের শিরোপা তারা পায়নি একবারও।

তবে শিরোপা না পেলেও ধারাবাহিকতা তাদের দারুণ। বিশ্ব আসরগুলোর ফাইনাল, সেমি-ফাইনালে ভারতের উপস্থিতি নিয়মিতই। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল খেলেছে তারা। টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটিই আসরেই তারা পা রেখেছে ফাইনালে। সেমি-ফাইনাল খেলেছে ২০১৫ ও ২০১৯  ওয়ানডে বিশ্বকাপে এবং ২০১৬ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে। এই ১০ বছরে কেবল ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেই তারা শেষ চার পর্যন্ত যেতে পারেনি।

ক্লাইভ লয়েড বলেন, 'আপনারা তো কাছাকাছি পৌঁছেই যাচ্ছেন। সেমি-ফাইনাল ও ফাইনালে নিয়মিত খেলছেন। বেশ কটি ফাইনালে পা রেখেছেন। আমার মনে হয়, ভারতের ভবিষ্যৎ এখন ভালো। কারণ, এখন আইপিএল আছে তাদের।'

'৫০ ওভারের ক্রিকেটে আপনারা ভালো দল, এটা বিশ্বাস করার সব কারণই আছে। আপনাদের টেস্ট দল দুর্দান্ত। বড় টুর্নামেন্টে শিরোপাও আপনাদের জন্য স্রেফ সময়ের ব্যাপার। দুনিয়াতে সবকিছুই একটি চক্র মেনে চলে এবং আমি নিশ্চিত, সামনেও এভাবেই চলবে।'-আরও যোগ করেন তিনি। 

এইচজেএস