জিম্বাবুয়ের মাটিতে বিশ্বকাপ বাছাইপর্বের টানটান উত্তেজনাপূর্ণ লড়াই চলছে। ১০ দলের ওই লড়াই থেকে মাত্র দুই দলই ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের টিকিট পাবে। যেখানে ইতোমধ্যে নিজেদের বিদায় নিশ্চিত করেছে নেপাল। তাদেরকে হারিয়ে বাছাইপর্বের সুপার সিক্স রাউন্ডে ওঠে গেল নেদারল্যান্ড। অলরাউন্ড নৈপুণ্যে নেপালকে তারা ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে। 

গতকাল (২৪ জুন) বাছাইপর্বের ‘এ’ গ্রুপের দুটি ম্যাচ ছিল। যেখানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপে খেলার সম্ভাবনা অনেক বাড়িয়ে নিয়েছে জিম্বাবুয়ে। তবে উইন্ডিজরাও ওঠে গেছে সুপার সিক্স পর্বে। যেখানে বিশ্বকাপে মূলপর্বে ওঠার শেষ সুযোগ রয়েছে তাদের। একই গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হয়েছিল নেপাল-নেদারল্যান্ড।

এদিন প্রথমে ব্যাট করতে নামা নেপালকে দারুণ বোলিংয়ের তোপে ফেলেন ডাচ পেসার লোগান ভ্যান বিক। তার বোলিংয়ের সামনেই নেপালের ব্যাটারর দাঁড়াতেই পারেননি। তবে নেপালের ব্যাটিংয়ে প্রথম ধস নামিয়েছিলেন আরেক পেসার বিক্রমজিৎ সিং। দলীয় ৭ রানেই তিনি নেপালি ওপেনার আসিফ শেখকে ফেরান। পরবর্তীতে সেই ধাক্কা সামলানোর চেষ্টা চালান আরেক ওপেনার কুশল ভুরতেল। তার সঙ্গে তিনে নামা ভীম শাকরি কিছুক্ষণ সঙ্গ দিয়েছেন।

এরপর ৪২ বলে ২৭ রান করে ভুরতেল এবং শাকরি ফেরেন ২২ রানে। নেপালের হয়ে সর্বোচ্চ রান করেন অধিনায়ক রোহিত পোডেল। তিনি ৫৫ বলে ৩৩ রান করেন। এছাড়া সন্দীপ লামিছানে ৩৩ বলে ২৭ রান করেন। বাকিরা কেউ কুড়ি রানের গণ্ডিই টপকাতে পারেননি। ফলে ৪৪.৩ ওভারে মাত্র ১৬৭ রানে অলআউট হয়ে যায় নেপাল।

নেদারল্যান্ডসের হয়ে একাই ৪ উইকেট নিয়েছেন লোগান ভ্যান বিক। ব্যাস ডি’লিড এবং বিক্রমজিৎ সিং ২টি করে উইকেট নিয়েছেন। বিক্রমজিৎ সিং ৪৩ বলে ৩০ রান করে সাজঘরে ফিরে গেলেও, আরেক ওপেনার ম্যাক্স লড়াই চালিয়ে যান। তিনি ৮টি চার এবং চারটি ছক্কার সাহায্যে ৭৫ বলে ৯০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। সেঞ্চুরি হাতছাড়া করলেও, ততক্ষণে জয় নিশ্চিত হয়ে যায় নেদারল্যান্ডসের। চারে নেমে ব্যাস ডি’লিড ৩৯ বলে ৪১ করে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। ১৩৭ বল বাকি থাকতেই ৩ উইকেটে ১৬৮ রান করে ফেলে নেদারল্যান্ডস।

নেপালের হয়ে লামিছানে ২টি এবং গুলসন ঝা একটি উইকেট নিয়েছেন।

চার ম্যাচের তিনটিতেই হেরেছে নেপাল, বিপরীতে জয় একটি। অন্যদিকে তিন ম্যাচে ডাচদের জয় দুটি, ফলে ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলে তাদের অবস্থান দুইয়ে। তিন ম্যাচের সবকটি জিতে এখন পর্যন্ত গ্রুপের শীর্ষে জিম্বাবুয়ে এবং উইন্ডিজদের অবস্থান তিনে।

এএইচএস