ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে সম্প্রতি পাকিস্তান জাতীয় দলে ফিরেছেন শাহিন শাহ আফ্রিদি। তবে এর মধ্যে অনেকদিন কোনো টেস্ট ম্যাচ ছিল না বাবর আজমদের। সেই কারণে দলটির প্রধান পেসার আফ্রিদিরও সাদা পোশাকে নামা হয়নি। তবে টেস্টে তার অনুপস্থিতি আরও বেশি দীর্ঘায়িত করেছে হাঁটুর চোট। তবে এই গতি তারকা এক বছর পর দীর্ঘ ফরম্যাটের পাকিস্তান দলে ফিরেছেন। আগামী জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান।

লঙ্কানদের বিপক্ষে সিরিজের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ১৬ সদস্যের দল ঘোষণা করেছে। যেখানে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন ব্যাটসম্যান মোহাম্মদ হুরাইরা ও অলরাউন্ডার আমির জামাল। এই সিরিজ দিয়ে দীর্ঘদিন পর টেস্ট দলে ফেরায় রোমাঞ্চিত শাহিন আফ্রিদি।

আরও পড়ুন >> দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সমঝোতা, আহমেদাবাদেই পাক-ভারত ম্যাচ

২৩ বছর বয়সী এই তরুণ পেসার বলছেন, ‘পাকিস্তানের টেস্ট দলে ফিরে আমি বেশ রোমাঞ্চিত। গত এক বছর টেস্ট ক্রিকেটকে অনেক মিস করেছি, এই সংস্করণ থেকে দূরে থাকা আমার জন্য কঠিন। শ্রীলঙ্কায় পাওয়া চোটের কারণে ঘরের মাঠে পুরো মৌসুমটা মিস করেছি। একই দেশে প্রভাব বিস্তার করা পারফরম্যান্স আর ১০০ উইকেট পূর্ণ করতে আমি উন্মুখ হয়ে আছি। কঠিন সময়ে যেসব সমর্থক আমার পাশে ছিলেন, তাদের ধন্যবাদ দিতে চাই। সামনের চ্যালেঞ্জ নিতে আমি উন্মুখ হয়ে আছি।’

টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে (২০২৩-২০২৫) এটি হবে পাকিস্তানের প্রথম সিরিজ। ৯ জুলাই শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বেন পাকিস্তানের ক্রিকেটাররা। আগামী ১৬ থেকে ২৮ জুলাইয়ের মধ্যে শ্রীলঙ্কার সঙ্গে তাদের দুটি ম্যাচ খেলার কথা রয়েছে। এর পরের মাসেই লঙ্কানদের সঙ্গে যৌথভাবে এশিয়া কাপ আয়োজন করবে পিসিবি। নির্ধারিত সূচি অনুযায়ী পাকিস্তানে ৪ ম্যাচ এবং শ্রীলঙ্কায় ৯ ম্যাচ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন >> এশিয়া কাপের চূড়ান্ত সূচি ও ভেন্যু প্রকাশ

তার আগে শ্রীলঙ্কায় খেলার প্রস্তুতি সেরে নেবে পাকিস্তান। যে শ্রীলঙ্কার বিপক্ষে চোট পেয়ে আফ্রিদি ছিটকে গিয়েছিলেন, তাদের বিপক্ষের ম্যাচ দিয়েই তিনি আবার সাদা পোশাক গায়ে তুলতে যাচ্ছেন। আফ্রিদির সেই চোট গত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের শিরোপা জয়ের স্বপ্নে বড় ধাক্কা দিয়েছিল।

মাত্র ২৫ টেস্টেই আফ্রিদি ৯৯ উইকেট শিকার করেছেন। ফলে আর একটি উইকেট পেলেই তিনি দারুণ একটি কীর্তি গড়বেন।

পাকিস্তানের টেস্ট দলে আছেন গ্লোবাল টি-টোয়েন্টি লিগে দল পাওয়া উইকেটকিপার ব্যাটার মোহাম্মদ রিজওয়ানও। তবে ওই সিরিজের কারণে তিনি টি-টোয়েন্টি লিগটিতে খেলার সুযোগ ছেড়ে পারেন। এছাড়া পাকিস্তান দলে আছেন সাবেক অধিনায়ক এবং উইকেটকিপার ব্যাটার সরফরাজ আহমেদ। এছাড়া নতুন করে ডাক পাওয়া হুরাইরা কায়েদে আজম ট্রফিতে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলা অলরাউন্ডার জামালও প্রথমবার ডাক পেয়েছেন।

এএইচএস