ছবি: সংগৃহীত

টানা দুইবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেও শিরোপার দেখা পায়নি ভারত। এবার অস্ট্রেলিয়ার কাছে শিরোপা খুইয়ে রোহিত শর্মা বললেন ফাইনাল হওয়া উচিত তিন ম্যাচের। ভারত অধিনায়কের এমন মন্তব্যে খানিকটা ব্যাঙ্গ করে প্যাট কামিন্স বললেন, ১৬ ম্যাচেরও হতে পারে।

সদ্য সমাপ্ত আইসিসি টেস্ট চ্যাম্পিয়ন শিপের ২০২১-২৩ চক্রের দুই ফাইনালিস্ট অধিনায়ক রোহিত শর্মা ও প্যাট কামিন্স এক আলোচনায় কথা বলেছেন ফাইনালের পদ্ধতি নিয়ে। শুরু থেকেই একও ম্যাচের ফাইনাল করে আসছে আইসিসি। তবে দীর্ঘ দুই বছরের চক্র শেষেীক ম্যাচের ফাইনালের পক্ষে নন রোহিত।

তিনি বলেন, 'আমি এটা পছন্দ করব (তিন ম্যাচের ফাইনাল)। কিন্তু এটার জন্য কি যথেষ্ট সময় আছে কি? এটাই হলো প্রশ্ন। কিন্তু সত্যি কথা যদি বলেন, এরকম ইভেন্টে দুই দলেরই সমান সুযোগ থাকা উচিত। তিন ম্যাচের সিরিজ হলে খুব ভালো হয়। কিন্তু একটা উইন্ডো পাওয়ার বিষয় আছে যেখানে এটা ফিট করা যাবে। কিন্তু এটা হলে ভালো হবে।

'এরকম ইভেন্টে আপনি দুই বছর পরিশ্রম করলেন কিন্তু একটাই সুযোগ পেলেন। টেস্ট ক্রিকেটে মোমেন্টাম পাওয়ার একটা ব্যাপার থাকে। টেস্ট ক্রিকেট হচ্ছে ছন্দের উপর, মোমেন্টাম পাওয়ার উপর নির্ভর করে। হ্যাঁ, আমার মনে হয় পরের চক্রে, যদি সম্ভব হয় এটা (তিন ম্যাচের ফাইনাল) আদর্শ হতে পারে।'-আরও যোগ করেন তিনি।

রোহিতের এমন মন্তব্যের জবাবে কামিন্স বলেন, 'আমরা এরমধ্যেই টেস্ট চ্যাম্পিয়নশিপ ট্রফি জিতেছি। টেস্ট চ্যাম্পিয়নশিরপের ফাইনাল শুধু তিন ম্যাচের সিরিজ নয়, ১৬ ম্যাচের সিরিজও হতে পারে। অলিম্পিকে কিন্তু খেলোয়াড়রা পদক জেতার জন্য একবারই সুযোগ পায়।'

এইচজেএস