টানা দ্বিতীয়বারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ আসরের ফাইনাল খেলছে ভারত। প্রথম আসরে রানারআপ দলটি এবারও হারের পুনরাবৃত্তির পথে হাঁটছিল। তবে ম্যাচে কিছুটা রোমাঞ্চ ফিরেছে বিরাট কোহলির ব্যাটে। যদিও অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের জিততে হলে গড়তে হবে বিশ্বরেকর্ড। তাদের সামনে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া ৪৪৪ রানের কঠিন লক্ষ‍্য দাঁড় করিয়েছে। পঞ্চম দিনের খেলায় আজ (১১ জুন) ভারতের জয়ের জন্য দরকার ২৮০ রান, অস্ট্রেলিয়ার প্রয়োজন ৭ উইকেট।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২৪ রানেই দুই ওপেনারকে হারিয়েছিল অস্ট্রেলিয়া। তবে মিডল অর্ডার ব্যাটারদের কল্যাণে ঘুরে দাঁড়ায় অজিরা। শেষদিকে অ্যালেক্স ক্যারি ও মিচেল স্টার্কের দুর্দান্ত ব্যাটিংয়ে বড় সংগ্রহ পায় কামিন্সের দল। অজিদের বড় ভিত গড়ে দেওয়ার পথে ক্যারি ৬৬ রান এবং শেষদিকে স্টার্ক করেন ৪১ রান। এছাড়া মার্নাস লাবুশেনের ৪১ এবং স্টিভ স্মিথের ৩৪ রানে ভর করে ২৭৮ রানে তারা ইনিংস ঘোষণা করে। আগের ইনিংসে ১৭৩ রানের লিড পাওয়ায় ভারতের সামনে দাঁড়ায় পাহাড়সম ৪৪৪ রানের টার্গেট।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতকে ভালো শুরু এনে দেন ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। অনেকটা ওয়ানডে ঘরানার ব‍্যাটিংয়ে দ্রুত রান তুলতে থাকেন দুই ওপেনার। চা-বিরতির আগে শেষ ওভারে গিলের বিদায়ে ভাঙে ৪১ রানের জুটি। স্কট বোল‍্যান্ডের বলে দুর্দান্ত এক ক‍্যাচ নেন ক‍্যামেরন গ্রিন। মাঠের আম্পায়ার নিশ্চিত ছিলেন না তিনি ঠিকমতো ক‍্যাচ নিয়েছেন কিনা। তৃতীয় আম্পায়ার আউট দিলে গ‍্যালারিতে থাকা ভারতীয় দর্শকরা দুয়ো দিয়ে প্রতিবাদ জানান, অসন্তোষ জানান অধিনায়ক রোহিতও।

শেষ সেশনে অনায়াসে রান তুলতে থাকেন রোহিত ও চেতেশ্বর পূজারা। ৭০ বলে তাদের জুটিতে রান স্পর্শ করে পঞ্চাশ। অফ স্পিনার ন‍্যাথান লায়নের প্রথম ওভারেই রোহিত এলিবডব্লিউ হলে ৫১ রানের জুটি ভাঙে। ভারত অধিনায়ক এক ছক্কা ও সাত চারে ৬০ বলে করেন ৪৩ রান।

শুরু থেকে আস্থার সঙ্গে খেলা পূজারাও বিদায় নেন পরের ওভারে। প‍্যাট কামিন্সের বলে কিপারের গ্লাভসে ২৭ রানে ধরা পড়েন তিনি। বাকি সময়ে আর কোনো উইকেট পায়নি অস্ট্রেলিয়া। কোহলি ও রাহানের ব‍্যাটে ব‍্যবধান কমিয়েছে ভারত। ৬০ বলে ৪৪ রানে অপরাজিত আছেন কোহলি এবং তার সঙ্গে পঞ্চম দিনেও সঙ্গ দিতে নামবেন ২০ রা করা রাহানে। দ্রুত উইকেট পতনের ধাক্কা সামাল দিয়ে দুজন রোমাঞ্চকর ফাইনালের ইঙ্গিত দিয়ে রেখেছেন। তাদের জুটিতে ভারত পেয়েছে ৭১ রান। চতুর্থ দিন শেষে রোহিতের দল ৩ উইকেটে ১৬৪ রান সংগ্রহ করেছে।

অস্ট্রেলিয়ার হয়ে এখন পর্যন্ত একটি করে উইকেট পেয়েছেন অধিনায়ক কামিন্স, বোল্যান্ড এবং লায়ন।

এর আগে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে টস হেরে শুরুতে ব্যাটিংয়ে নেমে ৪৬৯ রান তুলেছিল অস্ট্রেলিয়া। জবাবে ২৯৬ রানের বেশি করতে পারেনি ভারত। ফলে ১৭৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছিল অস্ট্রেলিয়া। সেখানে ৮ উইকেটে ২৭০ রান করে ইনিংস ঘোষণা করে অজিরা।

সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৪৬৯
ভারত ১ম ইনিংস : ২৯৬

অস্ট্রেলিয়া ২য় ইনিংস : (আগের দিন ১২৩/৪) ৮৪.৩ ওভারে ২৭০/৮ ডিক্লে. (লাবুশেন ৪১, গ্রিন ২৫, ক্যারি ৬৬*, স্টার্ক ৪১, কামিন্স ৫; শামি ১৬.৩-৬-৩৯-২, সিরাজ ২০-২-৮০-১, শার্দূল ৮-১-২১-০, উমেশ ১৭-১-৫৪-২, জাদেজা ২৩-৪-৫৮-৩)

ভারত ২য় ইনিংস : (লক্ষ্য ৪৪৪) ৪০ ওভারে ১৬৪/৩ (রোহিত ৪৩, গিল ১৮, পূজারা ২৭, কোহলি ৪৪*, রাহানে ২০*; কামিন্স ৯-০-৪২-১, বোল্যান্ড ১১-১-৩৮-১, স্টার্ক ৭-০-৪৫-০, গ্রিন ২-০-৬-০, লায়ন ১১-১-৩২-১)

এএইচএস