ছবি: সংগৃহীত

ক্রিকেটারদের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ হরহামেশায় শোনা যায়। তবে এবার অভিযোগ শোনা গেল ভারতের এক আম্পায়ারের বিরদ্ধে। দেশটির আম্পায়ার যতিন কেশ্যাপের বিরুদ্ধে দুটি ধারা লঙ্ঘনের অভিযোগ এনেছে আইসিসির দুর্নীতি দমন ইউনিট। এমনকি ১৯ মে থেকে পরবর্তী ১৪ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে এই আম্পায়ারকে।

যদিও যতিন আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার নন। তবে গেল বছর ওমানে এশিয়া কাপের বাছাইপর্বের এক ম্যাচে যতিন দুর্নীতি দমন ইউনিটের বিধি ভেঙেছেন বলে অভিযোগ আনা হয়েছে। তার এমন অপরাধমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকার কারণে আকসু তার বিরুদ্ধে তদন্ত করার ক্ষমতা রাখে। 

আইসিসি এক বিবৃতি দিয়ে জানিয়েছে, তার বিরুদ্ধে আইসিসির ধারার ২.৪.৬ ও ২.৪.৭ ভঙ্গের অভিযোগ পাওয়া গেছে। ভারতীয় গণমাধ্যম এনডি টিভি জানিয়েছে, কেশ্যাপ ভারতের রাজ্য পাঞ্জাবের জেলা পর্যায়ে ম্যাচ পরিচালনা করেছেন, তবে বিসিসিআইয়ের প্যানেলে নেই।

পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশনের কাছ থেকে কেশ্যপের ব্যাপারে বিস্তারিত জানতে চায় আইসিসি। তবে সংস্থাটির সচিব দিলশের খান্না পিটিআইকে বলেন, ‘পাঞ্জাব ক্রিকেটের সঙ্গে এসব অভিযোগের কোনো সম্পর্ক নেই। সংবাদ বিজ্ঞপ্তিতে স্পষ্টই বলা আছে, আন্তর্জাতিক ম্যাচের ওপর করা তদন্তের পর তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।’

এসএইচ/এইচজেএস