এশিয়া কাপ আয়োজন নিয়ে সরাসরি মুখোমুখি অবস্থান নিয়েছে ভারত-পাকিস্তান। পাকিস্তান আয়োজক স্বত্ব পেলেও ভারত তাদের মাটিতে খেলতে না চাওয়ায় বিতর্কের শুরু। এরপর সংযুক্ত আরব আমিরাতে ভারতের ম্যাচগুলো আয়োজনের হাইব্রিড মডেলের প্রস্তাব করলেও ব্যর্থ হয়েছে পাকিস্তান। যার জের ধরে এশিয়া কাপ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। তবে পিসিবিও হুমকি দিয়ে রেখেছে যে, ভারত না এলে, তারাও আসন্ন ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাবে না। এবার নতুন করে আইসিসি থেকে ভারতের জন্য বরাদ্দ নিয়ে প্রশ্ন তুলেছে পাকিস্তান।

সম্প্রতি ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি থেকে বার্ষিক বরাদ্দের একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে। যেখানে প্রতি বছর ভারতের জন্য বরাদ্দ করা হয়েছে প্রায় ২৪৯২ কোটি টাকা (২৩১ মিলিয়ন ডলার)। একইসঙ্গে আগামী চার বছরে (২০২৪-২০২৭) আইসিসির আয়ের প্রায় ৪০ শতাংশ পাবে বিসিসিআই। যা মানতে পারছে না পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠী।

এ বিষয়ে সংবাদসংস্থা রয়টার্সকে শেঠী বলছেন, ‘পিসিবি চায় আইসিসি জানাক কীভাবে এই টাকার ভাগ করা হবে। কোন কোন বিষয়ের উপর নির্ভর করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পিসিবি এই সিদ্ধান্তে একেবারেই খুশি নয়। জুন মাসে এই নিয়ে আলোচনা হওয়ার কথা। পুরো তথ্য না জানানো হলে আমরা এই প্রস্তাব মানব না।’ 

আরও পড়ুন >> আবারো ভারত বিশ্বকাপ বয়কটের হুমকি পাকিস্তানের

তিনি আরও বলছেন, ‘ভারতের বেশি টাকা পাওয়া উচিত। এই বিষয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু কীভাবে এই ভাগটা হলো তা পরিষ্কার করতে হবে।’ 

বিষয়টি নিয়ে আইসিসির সাবেক প্রেসিডেন্ট এবং পিসিবির সাবেক প্রধান এহসান মানি বলছেন, ‘টাকা সবচেয়ে বেশি সেখানে দেওয়া হচ্ছে, যেখানে এর কোনো প্রয়োজন বা দরকার নেই।’

সাবেক ইংল্যান্ড ওপেনার মাইক আথারটন মনে করেন, এভাবে টাকা ভাগ হলে আর্থিকভাবে শক্তিশালী বোর্ড আরও শক্তিশালী হবে। ফলে ক্রিকেটের ওপর থেকে আগ্রহ হারাবে বলেই তার মত।

আরও পড়ুন >> এশিয়া কাপের জন্য নিরপেক্ষ ভেন্যুর প্রস্তাব পাকিস্তানের!

প্রসঙ্গত, আইসিসির যে কমিটি এই বরাদ্দ ভাগাভাগির পরিমাণ ঠিক করেছে, তার অন্যতম প্রতিনিধি বিসিসিআইয়ের সেক্রেটারি জয় শাহ। আইসিসির লাভের টাকা বিভিন্ন দেশের বোর্ডকে ভাগ করে দেওয়া হয় দেশগুলোর ক্রিকেটের পরিকাঠামো উন্নয়নে। সেই টাকা কে কতটা পাবে, তা ঠিক হয় আইসিসি কোন বোর্ডের থেকে কত টাকা লাভ করছে তার ভিত্তিতে।

ভারত ওই বরাদ্দে আইসিসির অন্য সদস্য দেশগুলো পাবে আয়ের ৬১.৫ শতাংশ। আয়ের ভাগ পাওয়ার ক্ষেত্রে দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। বেন স্টোকসদের বোর্ড বছরে আইসিসির আয়ের ৪১.৩৩ মিলিয়ন মার্কিন ডলার পাবে। যা শতাংশের বিচারে ৬.৮৯। তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডকে বছরে আয়ের ৩৭.৫৩ মিলিয়ন মার্কিন ডলার দেবে আইসিসি (৬.২৫ শতাংশ)। এছাড়া, বাংলাদেশ ২৬.৭৪ মিলিয়ন মার্কিন ডলার (৪.৪৬ শতাংশ) এবং পাকিস্তান ৩৪.৫১ মিলিয়ন মার্কিন ডলার (৫.৭৫ শতাংশ)।

এএইচএস