পাকিস্তান এশিয়া কাপ আয়োজনের স্বত্ব পাওয়ার পর থেকেই নানামুখী আলোচনা শুরু হয়। তাদের মাটিতে খেলতে ভারতের অনাগ্রহের কারণে সেই আলোচনায় শামিল হতে থাকে বাংলাদেশ-শ্রীলঙ্কাসহ এশিয়ার অন্য দেশগুলোও। চলতি বছরের সেপ্টেম্বরে আসরটি শুরুর কথা থাকলেও তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। ভারতের খেলতে অনাগ্রহের কারণে তাদের ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরাতে আয়োজনের হাইব্রিড প্রস্তাব দেয় পাকিস্তান। কিন্তু ভারত-বাংলাদেশসহ অন্যরা সম্মতি না দেওয়ায় প্রস্তাবটি খারিজ হয়ে যায়। সেই পরিস্থিতিতে এবার নিরপেক্ষ ভেন্যুর প্রস্তাব দিয়েছে পিসিবি

দীর্ঘদিন পাকিস্তানের মাটিতে বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। সেই অচলবস্থা কাটিয়ে বাবর আজমদের দেশে আবারও আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। এরপর তাদের মাটিতে গিয়ে সিরিজ খেলেছে প্রায় সব দেশ। তবে রাজনৈতিক দ্বন্দ্বের বিষয় সামনে এনে তাদের মাটিতে যেতে রাজি নয় ভারত। কিন্তু তাতেও তেমন সমস্যা ছিল না! আসন্ন এশিয়া কাপের আগে সেখানে যেতে ভারতের অনীহা বিপদে ফেলেছে দেশটিকে।

আরও পড়ুন >> এশিয়া কাপ ইস্যু ছাড়াও পাকিস্তানের আপত্তি মোদির আহমেদাবাদে

তবে পাকিস্তান চায় না সম্পূর্ণ টুর্নামেন্টই (এশিয়া কাপ) বাতিল হয়ে যাক। তাই তো নতুন করে নিরপেক্ষ ভেন্যুতে এবারের আসর আয়োজনের প্রস্তাব দিয়েছে দেশটি। এক সাক্ষাৎকারে পিসিবি সভাপতি নাজাম শেঠী যুক্তরাজ্যে এশিয়া কাপ আয়োজনের কথা জানিয়েছে। যদিও ওই প্রস্তাবে এখন এশিয়ান বাকি দেশগুলোর সমর্থন লাগবে। তবে আয়োজক হিসেবে পাকিস্তান ভেন্যু বেছে নেওয়ার অধিকার আছে বলে জানিয়েছেন শেঠী।

ওই সাক্ষাৎকারে নাজাম শেঠী বলেছেন, ‘এশিয়া কাপ ইংল্যান্ডে আয়োজনের সম্ভাবনা রয়েছে।’

সম্প্রতি এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভায় যোগ দিতে দুবাইয়ে গিয়েছিলেন পিসিবি সভাপতি। সেখানে তিনি এশিয়া কাপের জন্য হাইব্রিড ফরম্যাটের প্রস্তাব দেন। কিন্তু তাতে তাতে রাজি হচ্ছে না এসিসি। নাজাম শেঠি মনে করেন, এর প্রভাব পড়বে ভারতে ওয়ানডে বিশ্বকাপ এবং পাকিস্তানে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

এএইচএস