চলতি বছর ওয়ানডে বিশ্বকাপের আসর বসছে ভারতে। বিশ্বকাপের এই বছরকে যেন পাখির চোখ করেছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। ওয়ানডে ফরম্যাটে তিনি ধারাবাহিকভাবে রানের পসরা সাজাচ্ছেন। সম্প্রতি ফরম্যাটটিতে ব্যাটারদের শীর্ষস্থান দখল করেন বাবর। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে আজকের (৫ মে) ম্যাচে তিনি দ্রুততম ৫ হাজার রান পূর্ণ করেছেন। একদিনের ক্রিকেটে তিনি এই কীর্তি গড়তে ছাড়িয়ে গেছেন সাবেক প্রোটিয়া ব্যাটার হাশিম আমলাকে। এবার করেছেন দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও।

ঘরের মাঠে চলমান এই পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটিতে জিতে সিরিজ নিশ্চিত করেছে পাকিস্তান। ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন ফখর জামান ও বাবর আজমরা। চতুর্থ ম্যাচ জিতলেই ওডিআই র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসবে পাকিস্তান। ফলে বর্তমানে টেবিলের এক ও দুইয়ে থাকা অস্ট্রেলিয়া-ভারতের অবনতি ঘটবে।

আরও পড়ুন >> আমলার বিশ্বরেকর্ড ভাঙলেন বাবর

দলীয় অর্জনের এমন লক্ষ্য সামনে রেখে নিজের ৯৭তম ওয়ানডে খেলতে নেমেছিলেন বাবর। এই ম্যাচেই তিনি ১০১ ইনিংস খেলে দ্রুততম ৫ হাজার রান করা হাশিম আমলাকে পেছনে ফেলেছেন। এরপরই যেন আরেকটি রেকর্ড ভাঙার লক্ষ্যে ছুটতে থাকেন পাকিস্তানি অধিনায়ক। যে রেকর্ডটিও এতদিন পর্যন্ত আমলার নিয়ন্ত্রণে ছিল। 

১০২ ম্যাচে হাশিম আমলা নিজের ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি পান। এরপর তার পেছনে ছিলেন ডেভিড ওয়ার্নার ও বিরাট কোহলিরা। কিন্তু সেই রেকর্ডও এখন বাবরের দখলে। ১৮তম সেঞ্চুরি পেতে তিনি খেলেছেন ৯৭ ওয়ানডে ম্যাচ। 

এর মাধ্যমে ফরম্যাটটিতে বাবর ১১ মাসের সেঞ্চুরিখরা কাটিয়েছেন। এর মধ্যে ওয়ানডেতে ৮টি হাফসেঞ্চুরি পেলেও, সেসব ইনিংসকে ম্যাজিক ফিগারে পরিণত করতে পারেননি তিনি। গত বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের সর্বশেষ ১৭তম সেঞ্চুরি পেয়েছিলেন ডানহাতি এই ব্যাটার।

বাবরের সেঞ্চুরিতে টম ল্যাথামের নিউজিল্যান্ডের বিপক্ষে নির্ধারিত ওভার শেষে ৬ উইকেটে ৩৩৪ রান সংগ্রহ করেছে পাকিস্তান। ১১৭ বলে বাবর থেমেছেন ১০৭ রানে। এছাড়া আগা সালমানের ৫৮ (৪৬ বলে), শান মাসুদের ৪৪ এবং শেষদিকে হারিস রউফ ও শাহিন আফ্রিদির ঝড়ো ব্যাটিংয়ে কিউইদের বড় লক্ষ্য দেয় স্বাগতিকরা।

ওয়াডেতে দ্রুততম ১৮ সেঞ্চুরির রেকর্ড :

ব্যাটার ইনিংস
বাবর আজম (পাকিস্তান) ৯৭
হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা) ১০২
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) ১১৫
বিরাট কোহলি (ভারত) ১১৯
এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) ১৫৯

এএইচএস