বিরাট কোহলি ও গৌতম গম্ভীরের মধ্যকার প্রকাশ্য দ্বন্দ্ব এখন টক অব দ্য কান্ট্রি। সেই ইস্যুতে একের পর এক মন্তব্য করছেন সাবেক ভারতীয় ক্রিকেটাররা। একাধিক ক্রিকেট বিশ্লেষক তো বলেই দিয়েছেন, বিবাদে জড়ানো দুজনের শাস্তি যথেষ্ট নয়। তাদের মতে, নির্বাসনে পাঠানো দরকার কোহলি-গম্ভীরকে। সেই দ্বন্দ্ব মাঠের বাইরে আর টানতে দেখা যায়নি কোহলিকে। দিব্যি স্ত্রী আনুষ্কার সঙ্গে ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু সেই ইস্যু কিছুতেই ভুলতে পারছেন না লখনৌ সুপার জায়ান্টসের মেন্টর গম্ভীর। আবারও তিনি সেই ইস্যু ধরেই খোঁচা দিয়েছেন।

গত সোমবার (১ মে) রাতে লখনৌর সঙ্গে বেঙ্গালুরুর ম্যাচ শেষে উত্তপ্ত বাক্যবিনিময় হয় গম্ভীর–কোহলির। সতীর্থরা এসে না সরালে এই কথা–কাটাকাটি হাতাহাতির পর্যায়ে চলে যেতে পারতো। মাঠে বিবাদের পর সাজঘরে ফিরেও মেজাজ চড়া ছিল কোহলির। সেখানে গম্ভীরের নাম উল্লেখ না করেই আক্রমণ করেন তিনি। বুঝিয়ে দেন যে, সহজে ছাড়বার পাত্র অন্তত তিনি নন। তবে সেটি সেদিন মাঠ ও ড্রেসিংরমেই রেখেছিলেন সাবেক এই ভারত অধিনায়ক।

আরও পড়ুন >> এবার কোহলি-গম্ভীরকে নির্বাসনে পাঠানোর দাবি

এদিকে, সেই ইস্যু এখনও ভুলতে পারছেন না গম্ভীর। নিজের অফিসিয়াল টুইটারে তিনি লেখেন, ‘চাপের দোহাই দিয়ে দিল্লির ক্রিকেট ছেড়ে পালিয়ে যাওয়া এক লোক টাকার বিনিময়ে ক্রিকেটের প্রতি চিন্তা দেখাচ্ছে। এটা কলিযুগ। এখানে পালিয়ে যাওয়া লোকেরাও নিজেদের বড়াই করে।’

ওই টুইটে কারও নাম উল্লেখ করেননি গম্ভীর। তবে অনেকেই মনে করছেন এটি তিনি কোহলিকে খোঁচা মেরেই বলেছেন। এক সময় কোহলিও দিল্লির হয়ে খেলতেন। কেবল কোহলিই নন, দিল্লির হয়ে খেলেছেন গম্ভীরও। লখনৌয়ের স্পিনার অমিত মিশ্র ও সহকারী কোচ বিজয় দাহিয়াও দিল্লির হয়ে খেলেছেন। সেই কারণে তারা কোহলি-গম্ভীরকে ভালভাবে চেনেন। তারাই বেশি উদ্যোগী হয়ে মুখোমুখি ঝগড়া থেকে দু’জনকে আলাদা করে নিয়ে যান।

২০১৩ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথমবার প্রকাশ্যে এসেছিল কোহলি-গম্ভীরের দ্বন্দ্ব। একটি ম্যাচে মাঠের মধ্যেই তর্কে জড়িয়েছিলেন তখনকার কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক গম্ভীর ও বেঙ্গালুরু অধিনায়ক কোহলির মধ্যে। তুমুল আলোচনার জন্ম দিয়েছিল ওই ঘটনা। এরপর থেকে আর এই দুজনের সুসম্পর্কের কথা শোনা যায়নি। খেলা শেষে ধারাভাষ্যকার ও বিশ্লেষক হিসেবে কাজ করার পালায় গম্ভীরকে নানা সময়ে দেখা গেছে কোহলির তীব্র সমালোচনা করতে। এরপর ক্রিকেট ছেড়েছেন গম্ভীর, কোহলিও ভারতের অধিনায়কত্ব করেছেন, কেটে গেছে প্রায় এক যুগ। অথচ একটুও উন্নতি হয়নি জাতীয় দলের সাবেক দুই সতীর্থের সম্পর্ক! বরং তাদের সম্পর্কে আরও ভাটা পড়েছে।

আরও পড়ুন >> এক দশক আগে যেভাবে শুরু কোহলি-গম্ভীর দ্বন্দ্ব!

সর্বশেষ সোমবার ম্যাচ শেষে দুজনকেই শাস্তি দিয়েছে বিসিসিআই। কোহলি-গম্ভীরের পুরো ম্যাচ ফি’ই জরিমানা করা হয়েছে। যদিও সুনীল গাভাস্কার ও বীরেন্দর শেবাগরা মনে করছেন বিবাদে জড়িতদের নিষিদ্ধ বা নির্বাসনের শাস্তি দেওয়া উচিত। এই ঘটনার পর বিভিন্ন মহলেই তীব্র সমালোচনা চলছে। ক্রিকেট ভক্তদেরও কেউ গম্ভীর, কেউবা কোহলির পক্ষে সরব।

এএইচএস