ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মতো জনপ্রিয় ফ্যাঞ্চাইজি লিগের শুরুটা হয়েছিল ললিত মোদির হাত ধরেই। তবে এরপর দুর্নীতির দায়ে তিনি নিষিদ্ধ হয়েছিলেন ক্রিকেট থেকে। তবে ক্রিকেটের প্রতি এখনও তার ভালোবাসা আছে। আইপিএলের হাজারতম ম্যাচ উপলক্ষে এক বার্তায় এই লিগের উন্নতি কামনা করেছেন তিনি।

বর্তমানে ক্রিকেট বিশ্বের সবচেয়ে দামি আর জমকালো ফ্যাঞ্চাইজি লিগ আইপিএল। তবে সব ধরনের খেলা মিলিয়ে আইপিএলের অবস্থান দুইয়ে। তবে শ্রীঘ্রই যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগকে ছাপিয়ে যাবে ভারতের এই লিগ এমনটাই বিশ্বাস মোদির।

তিনি বলেন, ‘দিন দিন আইপিএলের শক্তি বেড়েই যাচ্ছে। সব খেলা মিলিয়ে এটা বিশ্বের ১ নম্বর লিগ হতে আর খুব বেশি দেরি নেই। এই মুহূর্তে আইপিএল ২ নম্বরে, এফএফএলের (যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগ) পেছনে। যে হারে এবং গতিতে আইপিএল এগোচ্ছে, সেই দিনটা খুব বেশি দূরে নয়।’

অবশ্য ২০১০ সালে নানা অনিয়ম ও দুর্নীতির দায়ে আজীবন নিষিদ্ধ হয়েছিলেন মোদি। আইপিএল থেকে বিতারিত হলেও নিজেকে এখনও এই টুর্নামেন্টের শুভাকাঙ্ক্ষী মনে করেন মোদি। নিজের অনুভূতির কথা জানিয়ে তিনি বলেন,  ‘এটা আমার জন্য খুবই আবেগের সময়। যেভাবে আইপিএল দ্রুত বেড়ে উঠেছে এবং দামের দিক থেকে বিশ্বের দ্বিতীয় সেরা লিগ হয়ে উঠেছে, সেটা দেখা দারুণ ব্যাপার।’

 ‘আফগানিস্তানের মতো দেশ মূলত আইপিএল থেকেই উপকৃত হয়েছে। ক্রিকেট জাতি হিসেবে আফগানিস্তানের উত্থানের পেছনে আইপিএলের বড় ভূমিকা। আপনি দেখবেন, বিশ্বের দারুণ দারুণ কিছু খেলোয়াড় আফগানিস্তানের হয়ে খেলে এবং সেটা হয়েছে আইপিএলের কারণেই। এই লিগ শুধু ভারতীয় খেলোয়াড়দেরই ভাগ্য পরিবর্তন করে দেয়নি, অনেক আন্তর্জাতিক খেলোয়াড়ের ভাগ্যও বদলে দিয়েছে, বিশেষ করে আফগান খেলোয়াড়দের।’-আরও যোগ করেন তিনি। 

এইচজেএস