দেখতে দেখতে মাঝপথে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এরই মধ্যে জমে উঠেছে প্লে-অফের টিকিট নিশ্চিতের লড়াই। তবে বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজিতে এমন কয়েকজন ক্রিকেটার আছেন, যাদের নিয়ে দলগুলোর আগ্রহ তুঙ্গে থাকলেও এখনো মাঠে নামার সুযোগ মেলেনি কারোরই। 

একাদশে সুযোগ না পাওয়াদের তালিকায় সবার আগে রাখা যায় কুইন্ট ডি ককের নাম। দক্ষিণ আফ্রিকার তারকা এই উইকেটকিপার ব্যাটার ডাগআউটে থেকেও দলে সুযোগ পাচ্ছেন না, এমনটা ভাবা যায়! বাস্তবে তাই হচ্ছে। ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার সিরিজ থাকায় লখনৌ শিবিরে যোগ দিতে একটু দেরি হয়েছিল ডি ককের। তবে ইতোমধ্যে যোগ দিলেও এখনো ৬.৭৫ কোটি টাকার এই ক্রিকেটারকে মাঠে দেখা যায়নি। 

বাস্তবতা হচ্ছে, তার জায়গায় সুযোগ পাওয়া ক্যারিবীয় ওপেনার কাইল মায়ার্স দুর্দান্ত ছন্দে আছেন। আর তাই তাকে বসানোর কথা ভাবছে না লখনৌ। অন্যদিকে, উইকেটকিপিংয়ের দায়িত্ব সামলাচ্ছেন নিকোলাস পুরান। আর তাই আপাতত প্রয়োজন ফুরিয়েছে ডি ককের। 

আরও পড়ুন: রাসেলের জন্য কলকাতা যা করেছে, তার দেশও তা করেনি

জস হ্যাজলউডের দুর্ভাগ্য বলতেই হয়। চেন্নাইয়ের হয়ে দীর্ঘ সময় খেলেছেন এই অস্ট্রেলিয়ান। ২০২২ আইপিএলে তাকে ৭.৭৫ কোটি রুপিতে কিনে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। গত বছর ফ্র্যাঞ্চাইজিটির হয়ে ১২টি ম্যাচে খেলেছিলেন। এবার চোটের কারণে আইপিএলের প্রথম দিকের সাতটি ম্যাচে খেলতে পারেননি তিনি। বিদেশি বোলার হিসেবে নিয়মিত খেলছেন ডেভিড উইলি। 

আইপিএলের মতো তারকাবহুল মঞ্চে নিয়মিত সুযোগ পেতে পারফরম্যান্সই শেষ কথা। সেই দৌড়ে পিছিয়ে পড়েছেন ম্যাথিউ ওয়েড। গুজরাট টাইটান্সের হয়ে এবার একটি ম্যাচেও খেলার সুযোগ মিলছে না তার। কবে সুযোগ পাবেন তাও নিশ্চিত নয়।

এদিকে, আইপিএল খেলবেন না খেলবেন না করেও গত বারের নিলামে নাম লিখিয়েছিলেন ইংল্যান্ডের সাবেক টেস্ট অধিনায়ক। দলও পেয়ে যান। এক কোটি টাকায় তাকে কেনে রাজস্থান রয়্যালস। কিন্তু রুটকে একটি ম্যাচেও সুযোগ দেওয়া হয়নি। তার ধীর গতিতে খেলার প্রবণতাই সুযোগ না পাওয়ার প্রধান অন্তরায় বলে মত ক্রিকেট বিশেষজ্ঞদের। এছাড়া দিল্লি ক্যাপিটালসের হয়ে টাইগার পেসার মুস্তাফিজুর রহমান সর্বসাকুল্যে দুই ম্যাচে খেলার সুযোগ পেলেও এখনো নামা হয়নি লুঙ্গি এনগিদির।

আরও পড়ুন: আইপিএল : বাংলাদেশি ক্রিকেটারদের উপেক্ষার মঞ্চ!

অন্যদিকে, রিশভ পন্ত, শ্রেয়াস আইয়ার ও জাসপ্রিত বুমরাহ; এবারের আইপিএলের আগে এদের প্রত্যেককেই রিটেন করেছিল ফ্র্যাঞ্চাইজিগুলো। পন্তকে দিল্লি ক্যাপিটালস ২০ কোটি ৭৭ লাখ টাকায়, আইয়ারকে কলকাতা নাইট রাইডার্স ১৫ কোটি ৯০ লাখ টাকায় ও বুমরাহকে মুম্বাই ইন্ডিয়ান্স ১৫ কোটি ৫৫ লাখ টাকায় রিটেন করেছিল। কিন্তু ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকেই ছিটকে গেছেন তারা। 

এফআই