ফাইল ছবি

পুরো বিশ্বে যেভাবে টি-টোয়েন্টি ক্রিকেটের রমরমা বেড়ে চলেছে, তাতে অস্তিত্ব সংকটে পড়ে গেছে ৫০ ওভারের ক্রিকেট। অনেকেরই ধারণা, বেশি দিন এই ফরম্যাটের ক্রিকেট আর দেখা যাবে না। টি-টোয়েন্টিই সবটা গ্রাস করে নেবে। এক দিনের ক্রিকেটের ‘রোগ’ ধরে তার ‘দাওয়াই’ দিলেন লিজেন্ড শচীন টেন্ডুলকার। তার মতে, বোলাররা সুবিধা পেলেই এই ক্রিকেট আবার জীবন্ত হয়ে উঠবে।

৫০তম জন্মদিনের আগে এক সাক্ষাৎকারে শচীন বলেছেন, টি-টোয়েন্টিতে চোখের পলকে ম্যাচ শেষ হয়ে যায়। আমার কাছে তিনটা ফরম্যাটই আলাদা। কিন্তু কোনো কোনো সময় আমার মনে হয় এক দিনের ফরম্যাটের দিকে বেশি করে নজর দেওয়া উচিত। আমার মতে, ব্যাট এবং বলে পার্থক্য রয়েছে। এই মুহূর্তে এই ফরম্যাটের ক্রিকেটে বড় বেশি ব্যাটারদের উপযোগী।

শচীনের মতে, এক দিনের ক্রিকেটে ব্যাটারদের কোনো অসুবিধার মধ্যে পড়তে হয় না। অনায়াসে তারা খেলতে পারেন। এ তারকা বলেছেন, দুটো নতুন বলে খেলা হয় এখন। ২৫ ওভার হয়ে গেলেও মনে হয় বল ১২-১৩ ওভারের বেশি পুরোনো হয়নি। রিভার্স সুইংয়ের মতো কোনো সুবিধা পাওয়া যায় না।

তিনি বলেন, বোলারদেরও সুবিধা দেওয়া হোক। এখন সেটা একেবারেই নেই। স্পিনারদের সঙ্গে কথা বলেছি। ওরা বলের লাইন পরিবর্তন করতে ভয় পায়। তাই ব্যাটারদের কোনোরকম চাপে ফেলতে পারে না। সেজন্য তাদের রক্ষণাত্মক বোলিং করতে হয়।

জেডএস