বাবর আজমহীন দল কতটা ছন্নছাড়া সেটি আফগানিস্তানের বিপক্ষে হাড়েহাড়ে টের পেয়েছে পাকিস্তান। প্রথম দুই ম্যাচে পাত্তা না পাওয়া পাকিস্তান পরের টি-টোয়েন্টিতে কষ্টকর জয় পায়। ওই সিরিজে বাবর ছাড়াও মোহাম্মদ রিজওয়ান এবং শাহিন আফ্রিদিও দলে ছিলেন না। তারা বিশ্রামে থাকায় নেতৃত্বভার ছিল শাদাব খানের কাঁধে। নিজেদের মাঠে এবার কিউইদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে নামছে বাবরের দল। মাঠে নামলেই এই পাকিস্তানি অধিনায়ক আরেকটি মাইলফলক স্পর্শ করবেন।

আজ (১৪ এপ্রিল) রাত ১০টায় লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টি দিয়ে পাঁচ ম্যাচের সিরিজ শুরু হবে। এখন পর্যন্ত ৯৯টি টি-টোয়েন্টি খেলেছেন বাবর আজম। এই ম্যাচে মাঠে নামলেই তিনি পৌঁছে যাবেন ১০০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাইলফলক।

বাবরের চেয়ে বেশি টি-টোয়েন্টি খেলেছেন মাত্র দুজন পাকিস্তানি। তারা হলেন- শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজ। ২০০৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত দুজন যথাক্রমে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে ম্যাচ খেলেছেন ১২৩টি ও ১১৯টি। তবে তাদের চেয়ে ম্যাচ কম খেললেও টি-টোয়েন্টিতে রান বেশি বাবরের। এ ফরম্যাটে তিনি করেছেন ৩ হাজার ৩৫৫ রান। এছাড়া হাফিজ ২ হাজার ৬৩৫ ও শোয়েব ২ হাজার ৪২৩ রান করেছেন। দুইয়ে থাকা রিজওয়ান করেছেন ২ হাজার ৬৩৫ রান।

এখন পর্যন্ত সর্বোচ্চ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তিনি খেলেছেন ১৪৮ ম্যাচ। এই তালিকায় শোয়েব মালিক আছেন দুইয়ে। এছাড়া তিনে থাকা পল স্টার্লিং ১২৪টি, মার্টিন গাপটিল ১২২টি এবং বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ ১২১ ম্যাচ খেলে রয়েছেন পাঁচে।

এএইচএস