প্রথমবারের মতো আইপিএল খেলতে লিটন দাস এখন কলকাতায়। ইতোমধ্যে কেকেআরের হয়ে অনুশীলনও শুরু করে দিয়েছেন। সব ঠিক থাকলে আগামীকালই (১৪ এপ্রিল) আইপিএল অভিষেক হতে পারে টাইগার এই উইকেটকিপার ব্যাটারের। 

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ থাকায় চলতি আসরের শুরুর কয়েকটি ম্যাচে দলের সঙ্গে ছিলেন না লিটন। জাতীয় দলের ব্যস্ততার ফাঁকে আইপিএলে যোগ দিলেও  আসরের পুরোটা সময় খেলতে পারবেন না তিনি। আগামী মাসে বাংলাদেশ দলের আয়ারল্যান্ড সিরিজ থাকায় লিটন আইপিএলের জন্য এনওসি পেয়েছিলেন আগামী ২ মে পর্যন্ত। যদিও সেই ছুটির সঙ্গে আরও দুই দিন যোগ হচ্ছে। অর্থাৎ আগামী ৫ মে জাতীয় দলের সঙ্গে যোগ দেবেন তিনি। 

এর আগে কলকাতা নাইট রাইডার্সের হয়ে সর্বসাকুল্যে সাতটি ম্যাচ খেলতে পারবেন লিটন। অবশ্য একাদশে সুযোগ পাবেন কি না, তা নিয়েই যথেষ্ট শঙ্কা রয়েছে। কেকেআর স্কোয়াডে বিদেশি ওপেনার লিটনসহ তিনজন। এর মধ্যে আফগান উইকেটকিপার ব্যাটার রহমানুল্লাহ গুরবাজ নিয়মিত ওপেন করছেন। ইতোমধ্যে কলকাতা শিবিরে যোগ দিয়েছেন ইংলিশ মারকুটে ওপেনার জেসন রয়। একাদশে সুযোগ পেতে তাদের দু’জনকে পেছনে ফেলতে হবে লিটনকে।

 তবে আইপিএল খেলতে দেশ ছাড়ার আগে বিমানবন্দরে গণমাধ্যমকে লিটন বলেছিলেন, ‘আমি জানি না ওখানে গিয়ে খেলব কি না এবং খেললে ভালো খেলব কি না এটার কোনো নিশ্চয়তা নেই। কিন্তু এটা একটা শেখার প্রক্রিয়া। অবশ্যই আমি ২০-২৫ দিন যে কয়দিনই থাকব, সবগুলো মাঠ সম্পর্কে ধারণা নেওয়ার। ভবিষ্যতে কাজে দেবে।’ 

আরও পড়ুন: দুঃসংবাদ পেলেন লিটন

এদিকে,  আগামী মাসে বাংলাদেশ দলের আয়ারল্যান্ড সিরিজ থাকায় লিটন আইপিএলের জন্য এনওসি পেয়েছিলেন আগামী ২ মে পর্যন্ত। তবে এবার সেই ছুটির সঙ্গে আরও দুই দিন যোগ হচ্ছে। আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে সুপার লিগের ম্যাচ খেলবে বাংলাদেশ।

২০২৩ আইপিএলে লিটনের ম্যাচের সূচি: 

তারিখ প্রতিপক্ষ ভেন্যু
১৪ এপ্রিল  সানরাইজার্স হায়দরাবাদ    কলকাতা
১৬ এপ্রিল মুম্বাই ইন্ডিয়ান্স           মুম্বাই
২০ এপ্রিল দিল্লি ক্যাপিটালস     দিল্লি
২৩ এপ্রিল     চেন্নাই সুপার কিংস    কলকাতা
২৬ এপ্রিল   রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু       বেঙ্গালুরু
২৯ এপ্রিল    গুজরাট টাইটান্স      কলকাতা
০৪ মে      সানরাইজার্স হায়দরাবাদ    হায়দরাবাদ

এফআই