এতদিন ফরাসি জায়ান্টস পিএসজির বড় আক্ষেপের নাম ছিল চ্যাম্পিয়ন্স লিগ। লিগে টানা একক আধিপত্য বিস্তার করা দলটি প্রতিবারই চ্যাম্পিয়ন্স লিগে গিয়ে হোঁচট খায়। তারকায় ভরপুর দলটির এবারের মৌসুম আরও শোচনীয়। তারা ইতোমধ্যে ফ্রেঞ্চ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ থেকে হতাশাজনক বিদায় নিয়েছে। এবার অবশিষ্ট থাকা লিগ ওয়ান নিয়েও চলছে টানাটানি। 

সর্বশেষ দুটি লিগ ম্যাচের পরাজয়ের স্বাদ পাওয়া পিএসজি বেশ ব্যাকফুটে রয়েছে। তার ওপর পার্ক দ্য প্রিন্সেসে মাঠ ছাড়ার আগে দর্শকদের তীব্র আক্রমণাত্মক আচরণ এবং দুয়োধ্বনি শুনতে হয়েছে প্রধান তারকা লিওনেল মেসিকে। কেবল মেসিই নন, পুরো পিএসজি দল নিয়েই চলছে সমালোচকদের নির্বিচারে কাটাছেড়া। ঠিক সেই পরিস্থিতিতে লিগ ওয়ানের আরেকটি ম্যাচে মেসি-এমবাপেরা আজ (৮ এপ্রিল) মাঠে নামতে যাচ্ছেন। তাদের প্রতিপক্ষ ‘নিস’।

এর আগে ২ এপ্রিল ১-০ গোলে পিএসজিকে হারিয়ে দেয় লিওঁ। আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে যাওয়ার আগে ঘরের মাঠেই প্যারিস জায়ান্টসরা রেনের বিপক্ষে ২-০ গোলে হেরেছিল। এরপর বিরতি কাটিয়ে ফেরার ম্যাচেও হারের হতাশা তাদের। এ নিয়ে দুই বছরের বেশি সময় পর লিগে টানা দুই ম্যাচে হারের স্বাদ পেল পিএসজি। ক্লাবটি নিকট অতীতে এরকম পরিস্থিতির মুখোমুখি হয়নি।

আরও পড়ুন : ‘কিলিয়ান সেইন্ট জার্মেই’র ওপর ক্ষুব্ধ এমবাপে

এই হারে লিগ টেবিলের শীর্ষে থাকা ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা মাত্র তিন পয়েন্ট ব্যবধানে এগিয়ে আছে। অথচ দুই সপ্তাহ আগেও পয়েন্ট টেবিলে দুই নম্বর দলের চেয়ে ১২ পয়েন্ট এগিয়ে ছিল তারা। পিএসজির চেয়ে এক ম্যাচ বেশি খেলে বর্তমানে দুইয়ে থাকা লেন্সের পয়েন্ট ৬৩। চলতি মৌসুমে এখন পর্যন্ত লিগ ওয়ানের পাঁচটি ম্যাচে হেরেছে প্যারিসিয়ানরা। আজকের ম্যাচে ফের হোঁচট খেলে তাদের শীর্ষস্থান হারানোর জোর সম্ভাবনা রয়েছে।

এদিকে, মাঠের মতো বাইরেও বেশ কঠিন সময় পার করছে মেসিদের ক্লাবটি। কেননা আসন্ন জুনে পিএসজির সঙ্গে মেয়াদ শেষ হচ্ছে মেসির। সেই প্রেক্ষিতে তার দলবদলের আলোচনায় ফুটবল অঙ্গনে সরগরম হয়ে ‍উঠেছে। একদিকে বার্সেলোনায় নতুন করে ফেরার তাগিদ; অন্যদিকে মেসিকে পেতে সৌদি ক্লাব আল-হিলালের অবিশ্বাস্য মূল্যের অফার এবং আমেরিকান ইন্টার মিয়ামি ক্লাবের মালিকানার অংশীদারিত্ব দেওয়ার ইচ্ছা। সবমিলিয়ে দলবদলের এরকম জল্পনা আর পিএসজিভক্তদের দুয়ো দেওয়ার ঘটনায় আর্জেন্টিনা অধিনায়কের মিশ্র অনুভূতির মুখোমুখি করেছে।

আরও পড়ুন : মেসির জন্য প্রস্তুত ক্লাবের মালিকানাও!

অন্যদিকে, ২০২৩-২৪ মৌসুমের টিকিট নবায়নের ব্যাপারে একটি ভিডিও প্রকাশ করে পিএসজি। সেই প্রচারণায় দলের দুই তারকা ফুটবলার মেসি ও নেইমারকে বাদ দেওয়ায় সমালোচনা দেখা দেয়। পরবর্তীতে অবশ্য ওই ঘটনায় প্রতিবাদ জানান এমবাপে। ফলে পিএসজির সামাজিক মাধ্যমের পেইজ থেকে সেই ভিডিও সরিয়ে ফেলা হয়।

এএইচএস