এবারের আইপিএল যেন চোটের আসর বসিয়েছে। একের পর এক চোটে জর্জরিত হচ্ছে ফ্র্যাঞ্চাইজি দলগুলো। একইসঙ্গে দীর্ঘ সময়ের মাঠের বাইরে চলে যাচ্ছেন ক্রিকেটাররা। জোরে লাফিয়ে বল বাঁচাতে গিয়ে আগেই চোট পেয়েছিলেন রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ইংলিশ বোলার রিচ টপলি। এবার জানা গেল, তিনি পুরো আইপিএল থেকেই ছিটকে গেছেন। যা বিরাট কোহলি ও ফাফ ‍ডু প্লেসির দলে ছড়িয়ে দিয়েছে চোট-আতঙ্ক। টপলির বদলি হিসেবে দলে নেওয়া হয়েছে আফ্রিকান পেস অলরাউন্ডার ওয়েন পারনেলকে।

এর আগে দলটির স্থানীয় ব্যাটার রজত পাতিদার ইনজুরিতে পড়েছিলেন। পরে তার জায়গায় মিডিয়াম পেসার বিজয় বসাককে দলে নিয়েছে আরসিবি। টপলি ইনজুরিতে পড়ার দিন আইপিএলে প্রথমবারের মতো নেমেছিলেন। দুই ওভারে তিনি ১৪ রান দিয়ে একটি উইকেট নেন। এরপর ফিল্ডিং করতে গিয়ে ঝুঁকিপূর্ণ ডাইভ দেন টপলি। এটিই তার জন্য কাল হয়ে দাঁড়িয়েছে! পরে তাকে ইংল্যান্ডে পাঠিয়ে দেওয়া হয়।

ডাইভ দিয়েই কাঁধের ব্যথায় কাতরানে থাকেন টপলি

টপলির অনুপস্থিতিতে বৃহস্পতিবার আরেক ইংলিশ ওপেনার ড্যাভিড উইলিকে একাদশে নেয় বেঙ্গালুরু। ম্যাচটি তিনি শুরুও করেছিলেন দারুণভাবে। ম্যাচের তৃতীয় ওভারের পরপর দুটি উইকেট নিয়ে কলকাতাকে ব্যাকফুটে ফেলে দেন। যদিও ওই ম্যাচ শেষপর্যন্ত কলকাতা জিতে নেয়।

আরসিবির প্রধান কোচ সঞ্জয় বাঙ্গার বলেছেন, ‘দুর্ভাগ্যবশত, টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া টপলিকে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে। তাকে আমরা এখানেই রেখে দিতে চেয়েছিলাম। কিন্তু চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসার স্বার্থে টপলিকে কিছু সময়ের জন্য সবকিছু থেকে দূরে রাখতে হবে।’

বাঙ্গার একইসঙ্গে জস হ্যাজলউড ও ওয়ানিন্দু হাসারাঙ্গার ফেরার ব্যাপারেও আশাবাদী। তার মতে, আগামী ১০-১৪ এপ্রিলের মধ্যে আরসিবির সঙ্গে যোগ দেবেন। যদিও তাদের পরবর্তী ম্যাচে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ১০ ফেব্রুয়ারি হাসারাঙ্গাকে দলে রাখা হবে কিনা সেটি নিশ্চিত করেননি বাঙ্গার। 

এদিকে, টপলির জায়গায় দলে যুক্ত হতে যাওয়া পারনেল সর্বশেষ ২০১৪ আইপিএল আসরে পুনে ওয়ারিয়র্সের হয়ে খেলেছিলেন। ২০১১ থেকে পরবর্তী দু’বছর ছিলেন দিল্লি ক্যাপিটালসে। এখন পর্যন্ত ২৬টি আইপিএল ম্যাচে তিনি ২৬ উইকেট শিকার করেছেন। সবমিলিয়ে ২৫৭ টি-টোয়েন্টিতে ২৫৯ উইকেট এবং ১৮৮৭ রান করেছেন পারনেল।

এএইচএস