আসন্ন ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতি এবং বহুল জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি আসর আইপিএলে অংশগ্রহণ; একের ভেতর দুটি উপলক্ষ্য সামনে ছিল কেইন উইলিয়ামসনের। যে কারণে দেশের মাটিতে চলমান সিরিজ রেখেই তিনিসহ নিউজিল্যান্ডের প্রধান কয়েকজন ক্রিকেটার পাড়ি জমান ভারতে। তবে সেই সুবিধা কাজে লাগানো তো দূরে থাক, উইলিয়ামসনের বিশ্বকাপে খেলাই অনিশ্চিত হয়ে গেছে। আইপিএলে গুজরাট লায়ন্সের হয়ে প্রথম ম্যাচে নেমেই গুরুতর হাঁটুর চোটে পড়েছেন সাবেক এই কিউই অধিনায়ক। তার এই দুঃসময়ে সাহস জোগাতে পাশে দাঁড়িয়েছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম।

চেন্নাইয়ের বিপক্ষে ম্যাচের ১৩তম ওভারে জশুয়া লিটলের বলে স্কয়ার লেগে উড়িয়ে মারেন রুতুরাজ গায়কোয়াড়। ছয় বাঁচাতে সেখানে ফিল্ডিংয়ে থাকা উইলিয়ামসন জোরে লাফ দেন। সেই চেষ্টায় বাউন্ডারি রক্ষা করতে সক্ষম হলেও, তিনি ব্যর্থ হন পায়ের ভারসাম্য রাখতে। উইলিয়ামসন পরে আর দাঁড়াতে পারেননি। হাঁটু ধরে যন্ত্রণায় কাতরাতে থাকা কিউই তারকা পরে সাপোর্ট স্টাফদের সহায়তায় মাঠ ছাড়েন। পরবর্তীতে ফ্র্যাঞ্চাইজিটির পক্ষ থেকে জানানো হয়, উইলিয়ামসনের ডান হাঁটুর চোট যথেষ্ট গুরুতর। প্রথমে আইপিএল, তারপর বিশ্বকাপ থেকেই ছিটকে গেছেন তিনি।

চোটের কারণে দীর্ঘ সময়ের জন্য মাঠের বাইরে থাকতে হবে। উইলিয়ামসনদের আইপিএল খেলতে ছুটি থাকায় পাকিস্তানের বিপক্ষে আগামী মাসে অনুষ্ঠেয় সিরিজে তাদের ছাড়াই দল ঘোষণা করা হয়েছে। তিনি দলে না থাকলেও তার এই অবস্থায় সমবেদনা জানিয়ে টুইট করেছেন বাবর। তিনি লেখেন, ‘শক্তিশালী হয়ে ফিরে আসো। দ্রুত সুস্থ হয়ে ওঠো কেইন উইলিয়ামসন।’

বাবরের এই সহমর্মী মানসিকতার জন্য তিনি অবশ্য ক্রিকেট ভক্তদেরও প্রশংসা কুড়িয়েছেন। উইলিয়ামসনের মতো এরকম অনুকরণীয় একজন ক্রিকেটারের প্রতি বাবরের স্পোর্টসম্যানশিপ এবারের আচরণই নতুন নয়। এর আগেও তিনি চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরাট কোহলির কঠিন সময়ে পাশে ছিলেন। তাকেও একইভাবে কামব্যাক করার জন্য দিয়েছিলেন টুইট বার্তাও। সেই সময় ইংল্যান্ড-ভারতের মধ্যকার চলমান সিরিজে রানখরায় ভোগেন কোহলি।

সাবেক ভারতীয় অধিনায়কও তার এই বার্তার উত্তর দিয়েছিলেন। তার এই অকুণ্ঠ সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানান কোহলি।

এএইচএস