চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার কথা ছিল বাংলাদেশি দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও লিটন দাসের। তবে আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততায় আইপিএলের সব ম্যাচ খেলা সম্ভব ছিল না তাদের। আর তাই ফ্র্যাঞ্চাইজিটির তরফে প্রস্তাব দেওয়া হয়েছিল বিকল্প ক্রিকেটার নেওয়ার। সাকিব এমন প্রস্তাবে রাজি হলেও প্রথমবার আইপিএলে খেলার সুযোগ মিস করতে চাননি লিটন। জাতীয় দলের ব্যস্ততার ফাঁকে যেটুকু সময় পান, আইপিএলে খেলতে চান টাইগার এই উইকেটকিপার ব্যাটার। 

দেশের একটি গণমাধ্যমের প্রতিবেদন বলছে, সাকিবের মতো লিটনকেও একই প্রস্তাব দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। কিন্তু সেটি গ্রহণ করেননি উইকেটকিপার এই ব্যাটার। জানিয়ে দিয়েছেন, জাতীয় দলের খেলার বিরতিতে আইপিএল খেলতে চান।

তবে খুব একটা যে খেলার সুযোগ পেতেন লিটন তাও বলা যায় না। মেরেকেটে আটটি ম্যাচ খেলতে পারতেন। আর তাই হয়তো সাকিবের সঙ্গে তাকেও বিকল্প খেলোয়াড় নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। 

আরও পড়ুন: আইপিএলে পুরনো আতঙ্ক নতুন করে

এদিকে, শ্রেয়ার আইয়ারের ইনজুরি এবং সাকিব আল হাসান সরে দাঁড়ানোর পর ইংলিশ মারকুটে ওপেনার জেসন রয়কে দলে ভিড়িয়েছে কলকাতা। আর তারপরই প্রশ্ন উঠছে, দলে রহমানউল্লাহ গুরবাজ এবং লিটন দাস থাকতে বাড়তি আরেকজন ওপেনারকে কেন নিল কলকাতা!

অবশ্য ফ্র্যাঞ্চাইজিটি শুরু থেকেই এমন কাউকে চাইছিল, যাকে সব ম্যাচে পাওয়া যাবে। রয়কে পছন্দ করার ক্ষেত্রে হয়তো তেমন চিন্তাই মাথায় কাজ করেছে কেকেআর কর্তৃপক্ষের। 

সম্ভাব্য যেসব ম্যাচে থাকতে পারেন লিটন 
গতকাল (মঙ্গলবার) থেকে বাংলাদেশ-আয়ারল্যান্ড টেস্ট শুরু হয়েছে। যদি পাঁচদিন চলে, তাহলে টেস্ট খেলে এসে আগামী ৯ এপ্রিল গুজরাট টাইটান্সের বিপক্ষে কেকেআরের জার্সি পরে মাঠে নামতে পারবেন লিটন। সেটা না হলেও আগামী ১৪ এপ্রিল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে নামতে কোনো সমস্যা হবে না। আগামী ১৬ এপ্রিল (মুম্বাই ইন্ডিয়ান্স), আগামী ২০ এপ্রিল (দিল্লি ক্যাপিটালস), আগামী ২৩ এপ্রিল (চেন্নাই সুপার কিংস), আগামী ২৬ এপ্রিল (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুর) এবং আগামী ২৯ এপ্রিল গুজরাট টাইটান্সের বিপক্ষে খেলতে পারবেন লিটন।

আরও পড়ুন: যে কারণে আইপিএল খেলবেন না সাকিব

তারপর মে'র শুরুতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে হবে লিটনকে। যে সিরিজ আগামী ৯ মে থেকে শুরু হয়ে চলবে ১৪ মে পর্যন্ত। তারপর গ্রুপ লিগে কেকেআরের একটি ম্যাচই বাকি থাকবে - ২০ মে।

এফআই