মার্ক অ্যাডায়ারের বল পেছনে কাটব্যাক করেই চারের বাউন্ডারি মুশফিকুর রহিমের। আর এর মাধ্যমে মুশফিক পূর্ণ করলেন সাদা পোশাকে নিজের দশম সেঞ্চুরি। তবে তেমন উদযাপন নয়। দুই হাত উঁচু করে সাদামাটা উচ্ছ্বাস, যেন তেমন কিছুই হয়নি। টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ রান করা এই ব্যাটার দিনের শুরু থেকেই ব্যাটে বেশ দৃঢ়তা দেখিয়েছেন। তার প্রতিদানও পেলেন ঠিকঠাক। দশম সেঞ্চুরির দেখা পেতে তিনি খেলেছেন ১৩৫ বল।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে ২০২২ সালের ১৫ মে নবম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মিস্টার ডিফেন্ডেবল। মিরপুরে অনুষ্ঠিত সেই ম্যাচে তিনি করেছিলেন হার না ১৭৫ রান। দশম সেঞ্চুরি পেতে তাকে এক বছর অপেক্ষা করতে হয়েছে। তবে এর মধ্যে টাইগারদের খুব বেশি টেস্ট ম্যাচ খেলার সুযোগ হয়নি।

১৩ চার ও এক ছক্কায় এসেছে সেঞ্চুরি পূর্ণ করেছেন এই মিডল অর্ডার ব্যাটার। বাংলাদেশের হয়ে তারচেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল মুমিনুল হকের (১১)। তামিম ইকবাল শতরানের দেখা পেয়েছেন দশবার। এখন তার সঙ্গে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি মিস্টার ডিফেন্ডেবলের।

মুশফিকের সঙ্গে এরই মধ্যে জমে গেছে লিটন দাসের জুটি। ৬৭ বলে তারা যোগ করেছেন ৬৩ রান। তাদের দৃঢ়তায় বড় লিডের পথে ছুটছে বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২৭৩ রান। ফলে বাংলাদেশ ৫৯ রানের লিড নিয়েছে।

এএইচএস