ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে পরিচিত একটি দৃশ্য। রঙিন জামাকাপড় পরে মাঠের ধারে দাঁড়িয়ে নিজেদের দলকে অবিরাম সমর্থন দিয়ে যাচ্ছেন চিয়ারলিডাররা। দলের ব্যাটারদের প্রত্যেক চার-ছক্কা কিংবা বোলারদের উইকেটে নাচতে দেখা যায় তাদের। জনপ্রিয় ক্রিকেট লিগ আইপিএলে আবারো ফিরছে এমন দৃশ্য। মাঠের ধুন্ধুমার লড়াইয়ের বাইরে আলাদা আবহ তৈরি করে এই চিয়ার্স গার্লরা। চলুন জেনে নেওয়া যাক ফ্র্যাঞ্চাইজগুলো থেকে তারা কত টাকা পারিশ্রমিক পান।

টাকার লিগ হিসেবে পরিচিত আইপিএলে খেলে রাতারাতি বড়লোক বনে যান খেলোয়াড়রা। আর তাই বিশ্বজুড়েই এই লিগটির জনপ্রিয়তা তুঙ্গে। তবে ক্রিকেটারদের মতো না হলেও খুব একটা কম পারিশ্রমিক পান না চিয়ারলিডাররা।

চিয়ারলিডাররা ম্যাচ পিছু টাকা পেয়ে থাকেন। এ ছাড়া দল জিতলে আলাদা করে বোনাস পান তারা। দলের জার্সির সঙ্গে মিল রেখে ডিজাইন করা হয় তাদের পোশাক। এবার মোট ৩৮ জন বিদেশি চিয়ারলিডার কাজ করছেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে। যাদের অধিকাংশই এসেছেন রাশিয়া, ইউক্রেন, বেলজিয়াম এবং নরওয়ে থেকে। 

আরও পড়ুন: ‘টাকার জোরে আইপিএলে অহংকার দেখাচ্ছে ভারত’

দলভেদে বিভিন্ন রকমের পারশ্রমিক পান চিয়ার্স গার্লরা। তাদের পেছনে সবচেয়ে বেশি খরচ করে কলকাতা নাইট রাইডার্স। প্রতিটি চিয়ার্স গার্লের পেছনে ফ্র্যাঞ্চাইজিটির খরচ ৩০ হাজার টাকারও বেশি।
 
সবচেয়ে আকর্ষণীয় চিয়ার্স গার্লের দেখা মেলে মুম্বাই ইন্ডিয়ান্সে। এই ফ্র্যাঞ্চাইজিতে প্রতিটি চিয়ার্স গাল উপার্জন করে ২৫ হাজার টাকার বেশি। মুম্বাইয়ের মতো একই অর্থ খরচ করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এর পাশাপাশি বিরাট কোহলির দল বোনাস মানিও দেয় ম্যাচ জিতলে।

আরও পড়ুন: আইপিএলে সাকিবদের ম্যাচ পাওয়া নিয়ে শঙ্কায় পাপন

পারিশ্রমিকের হিসেবে কলকাতা, মুম্বাই এবং ব্যাঙ্গালুরুর পর চিয়ার্স গার্লদের পেছনে সবচেয়ে বেশি অর্থ খরচ করে রাজস্থান রয়্যালস। প্রতিজনের পেছনে এই ফ্র্যাঞ্চাইজটির খরচ প্রায় ২০ হাজার টাকা। অনেক সময়ই চিয়ার্স গার্লদের মাধ্যমে রাজস্থানের সংস্কৃতি ফুটিয়ে তোলে দলটি।

এরপরই তালিকায় আছে পাঞ্জাব, চেন্নাই ও দিল্লির মতো ফ্র্যাঞ্জাইজিগুলো। চিয়ারলিডারদের পেছনে ১৫ হাজারের মতো করে ম্যাচপ্রতি খরচ করেন তারা। 

এফআই