ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্বের বড় বড় সব তারকাদের দেখা মেলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। বাইশ গজে তাদের লড়াই দেখতে সারা বছর মুখিয়ে থাকেন ক্রিকেট ভক্তরা। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগের এবারের আসরের পর্দা ওঠেছে দিন কয়েক আগেই। ইতোমধ্যেই জমেও ওঠেছে উইলো আর বলের লড়াই। মাঠের এই লড়াইকে আরও আকর্ষণীয় করতে এবার নতুন কিছু নিয়ম যোগ করেছে আইপিএল কতৃপক্ষ।

এবারের আসরে নিয়মের বইয়ে সবচেয়ে বড় যে পরিবর্তন এসেছে তা হল, ইম্প্যাক্ট প্লেয়ার। এই ব্যাপারটা অনেকটাই ফুটবলের খেলোয়াড় বদলির মতোই। দলগুলো চাইলে ম্যাচের ভেতরে খেলোয়াড় বদলাতে পারবে। বদলি করা হয় যেহেতু ম্যাচে প্রভাব রাখার জন্য, সে জন্য এটির নাম ইমপ্যাক্ট প্লেয়ার।

ম্যাচে অংশ নেওয়া উভয় দল টসের সময় চারজন সাবস্টিটিউট খেলোয়াড়ের তালিকা দেবে। এ চারজনের ভেতর থেকে যেকোনো একজনকে ম্যাচের মধ্যে বদলি হিসেবে নামানো যাবে। ব্যাটারের বদলে ব্যাটার বা বোলারের বদলে বোলার জাতীয় নিয়ম নেই এখানে। ইমপ্যাক্ট প্লেয়ার মাঠে নামলে আম্পায়ার দুই হাত মাথার ওপরে তুলে ক্রস চিহ্ন দিয়ে সংকেত দেবেন।

ব্যাটিং দল ইমপ্যাক্ট প্লেয়ার নামাতে পারবে তিন সময়ে—ইনিংসের শুরুতে, ইনিংসের বিরতিতে এবং উইকেট পতনের পর। বোলিং দল ইমপ্যাক্ট নামাতে পারবে উইকেট পতনের পর, ওভারের শেষে এবং ইনিংসের শুরু ও বিরতিতে। ইমপ্যাক্ট প্লেয়ার ব্যাটিং-বোলিং দুটিই করতে পারবেন। তবে একটি দল এগারোজনের বেশি খেলোয়াড়েকে ব্যাটিং করাতে পারবে না। যে খেলোয়াড়ের বদলে ইমপ্যাক্ট প্লেয়ার নামানো হবে, তিনি ফিল্ডিংয়ের জন্যও আর মাঠে নামতে পারবেন না।

ম্যাচের দৈর্ঘ্য ১০ ওভারের নিচে নেমে এলে ইমপ্যাক্ট প্লেয়ার খেলানো যাবে না। প্রথম একাদশে চারজন বিদেশি রাখা হলে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে বিদেশি নামানো যাবে না। ইমপ্যাক্ট প্লেয়ারসহ মোট ১২ জন খেলানোর সুযোগ থাকলেও ম্যাচে বিদেশি খেলোয়াড় চারজনেই সীমাবদ্ধ থাকবে।

বিসিসিআই আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছে গত বছর। এর পর থেকেই এ নিয়ে নানা আলোচনা। ক্রিকেট বিশ্লেষকদের মতে, এই নিয়ম কার্যকর করার ফলে ক্রিকেটে অলরাউন্ডারদের চাহিদা কমবে। 

এইচজেএস