ধর্ষণের দায়ে কয়েক মাস জেল খেটেছেন নেপালের তারকা ক্রিকেটার  সন্দীপ লামিচানে। শুরুর দিকে জামিন না মিললেও কয়েকদিন আগে জেল থেকে মুক্তি মিলেছে এই ক্রিকেটারের। সঙ্গে জাতীয় দল থেকে বহিষ্কার আদেশ ও তুলে নেওয়া হয় তার ওপর থেকে। এবার জাতীয় দলেও সুযোগ পেয়ে গেলেন এই স্পিনার। 

চলতি মাসে ঘরের মাঠে নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলবে নেপাল। এই সিরিজের দলেই ডাক পেয়েছেন লামিচানে। তবে লামিচানে দলে ফেরার পর সেটা নিয়ে আন্দোলনে নেমেছে দেশটির নারী অধিকার সংগঠনগুলো। 

গত বছর ধর্ষণের দায়ে অভিযুক্ত হন নেপালের জাতীয় দলের সাবেক অধিনায়ক সন্দীপ লামিচানে। কাঠমান্ডুর একটি হোটেলে ১৭ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে লামিচানে বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে নেপালের আদালত। এরপর গত বছর কাঠমুন্ডু বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে দেশটির পুলিশ। 

নারী অধিকার সংগঠনগুলোর আন্দোলনের মুখে লামিচানে ক্রিকেট থেকে বহিষ্কার করে নেপালের ক্রিকেট বোর্ড। কিন্তু কিছুদিন আগে ২০ লাখ নেপালি রুপির বিনিময়ে জামিন পান এই ক্রিকেটার। সুযোগ আসে জাতীয় দলে খেলার। এরপর থেকে আবারও আন্দোলনে সরব নারী অধিকার সংগঠনগুলো। আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে নেপালের সুপ্রিম কোর্টে অবশ্য আপিল করবে রাষ্ট্রপক্ষ। তবে প্রথম থেকেই নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন লামিচানে।   

এনইআর