এশিয়া কাপের ফাইনাল আজ। সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এশিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আজ মুখোমুখি শ্রীলঙ্কা ও পাকিস্তান। দুই দল যেভাবে পারফর্ম করে এসেছে ফাইনালে, তাতে দারুণ প্রতিদ্বন্দ্বিতার আভাসই মিলছে আজকের এই ফাইনালে।

তবে সেই প্রতিদ্বন্দ্বিতায় জল ঢেলে দিতে পারে টস। আমিরাতে বছরের এই সময়টায় সন্ধ্যার পর শিশির পড়ে বেশ। মাঠের ক্রিকেটে যা বেশ প্রভাব ফেলে। 

আরও পড়ুন>> এশিয়া কাপ কার- পাকিস্তান নাকি শ্রীলঙ্কার?

সন্ধ্যার দিকে বোলিংয়ে সমস্যার সৃষ্টি হয় এই শিশিরের কারণে। বোলারদের বল গ্রিপ করতে সমস্যা হয়, যার ফলে বলের নিয়ন্ত্রণেও হেরফের ঘটে বেশ। যা শেষতক প্রভাব ফেলে ম্যাচের ফলেও। সে কারণেই টস নিয়ামক হয়ে যায় ম্যাচের ফলাফল নির্ধারণে।

এই মাঠে সবশেষ ৩০ ম্যাচের ২৭টিতেই শেষ হাসি হেসেছে পরে ব্যাট করা দল। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই সেমিফাইনাল আর ফাইনালও দেখেছে একই দৃশ্য। টস জিতে ফিল্ডিং নিয়েছেন অধিনায়ক, এরপর প্রতিপক্ষের ছুঁড়ে দেওয়া লক্ষ্য হেসে খেলেই পেরিয়ে গেছে দল। 

আরও পড়ুন>> ফাইনালের আগে লঙ্কানদের জন্য সাঙ্গাকারার আবেগঘন বার্তা

এবারের এশিয়া কাপেও দৃশ্যটা পাল্টায়নি খুব, এবারের এশিয়া কাপের ৯টি ম্যাচেই জিতেছে পরে ব্যাট করা দল। বাকি যে তিন ম্যাচে আগে ব্যাট করা দল জিতেছে, তারা অন্তত ১৯০ এর বেশি রান করেছে। তবে সেই তিন ম্যাচে জয়ী আর বিজিত দলের শক্তিসামর্থ্যের পার্থক্যটা ছিল বিস্তর।

এখানেই শেষ নয়, মূল পর্বের ১২ ম্যাচের ১১ ম্যাচেই টস জেতা অধিনায়ক নিয়েছেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত। আজও টস জয়ী অধিনায়ক ফিল্ডিংয়ের সিদ্ধান্তই নেবেন সেটা অনেকটা নিশ্চিতই। সেটা হলে তো শিরোপাটা টসের পরই ‘জয়ী’ দলকে দিয়ে দিলেই তো ল্যাটা চুকে যায়!

এনইউ/এটি