তৃতীয় ধাপে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক হয়ে প্রথম প্রেস কনফারেন্সে উপস্থিত হয়েই তারুণ্যের জয়গান গাইলেন সাকিব আল হাসান। উচ্ছ্বসিত অভিজ্ঞ এই অলরাউন্ডার মনে করেন, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা, নুরুল হাসান সোহানদের হাত ধরে সাফল্য আসবে বাংলাদেশের ক্রিকেটে।

উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে গতকাল বুধবার অ্যান্টিগায় সংবাদ সম্মেলনে সাকিব বলছিলেন, ‘জয় দক্ষিণ আফ্রিকায়, নিউজিল্যান্ডে ভালো করেছে। এটি আরেকটি চ্যালেঞ্জ হতে যাচ্ছে। সে বাংলাদেশ ক্রিকেট দলের জন্য সত্যিই ভালো করতে পারে। রাজা নতুন পেসার। তার দিকে তাকাতে পারি। আরও কয়েকজন ছেলে আছে। মিরাজ দলে ফিরেছে, এটা আমাদের জন্য বড় বুস্ট। সোহান আরেকজন, যে আসা যাওয়ার মধ্যে আছে। ঘরোয়া ক্রিকেটে দারুণ ফর্মে আছে, আশা করি সে এটা আন্তর্জাতিক ক্রিকেটে এনে বাংলাদেশকে আনন্দ এনে দিতে পারে।’

চোটের কারণে তাসকিন আহমেদ, শরিফুল ইসলামদের পাচ্ছেন না অধিনায়ক সাকিব। পাচ্ছেন না স্পিনার নাঈম হাসানকেও। তবে সাকিব এর ইতিবাচক দিকটাই দেখতে চাইছেন। জানালেন, এই চোটের ফলে সৃষ্ট সুযোগ বাংলাদেশকে ফল দেবে দুই বছর পর।
বললেন, ‘তিন ফরম্যাট মিলিয়ে আমরা এখন অনেক ক্রিকেট খেলছি। এতে ছেলেরা ইনজুরিতে পড়ছে। একইসাথে এটা নতুনদের খেলার সুযোগ করে দিচ্ছে। ২ বছর পর আমরা এর ফলাফল পাব, যখন ২৫-৩০ জন খেলোয়াড় থাকবে তিন ফরম্যাট খেলার জন্য। এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য অনেক ভালো কিছু হবে। এখন আমরা অনেক ক্রিকেট খেললেও খুব বেশি খেলোয়াড় নেই। তরুণরা ভালো করা শুরু করলে দলে জায়গা পেতে অনেক স্বাস্থ্যকর প্রতিযোগিতা হবে।’

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ২০১৮ সালের পর আবার উইন্ডিজ সফরে গেছে বাংলাদেশ দল। যেখানে ২ টেস্টের সঙ্গে সমান ৩টি করে টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজ খেলবে সফরকারীরা। সাদা পোশাকের ফরম্যাট দিয়ে ১৬ জুন মাঠে গড়াবে দুই দলের লড়াই। 

৪ বছর আগে যখন ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সফর করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা, সেই সফরে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ জিতলেও এর আগে টেস্টে নাস্তানাবুদ হতে হয়েছিল বাংলাদেশ দলকে। এবারের প্রথম টেস্টের ভেন্যু অ্যান্টিগায় সেবার ৪৩ রানে গুটিয়ে যাওয়ার বিব্রতকর পরিস্থিতিতে পড়েছিল সাকিব আল হাসানের দল। যা নিজেদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন সংগ্রহ হয়ে আছে।

এবার নতুন শুরু বার্তা দিয়ে সাকিব বলেন, ‘আমাদের দলের সবাই কঠোর পরিশ্রম করেছে। আগামীকালের ম্যাচ খেলতে সবাই রোমাঞ্চিত।’

টিআইএস