হাঙ্গেরির বুদাপস্টে ফার্স্ট সাটার-ডে গ্র্যান্ডমাস্টারস দাবায় মনন রেজা নীড় ষষ্ঠ রাউন্ডে দেশটির গ্র্যান্ডমাস্টার (জিএম) বারকেজ ডেভিডকে পরাজিত করেছেন। জিএমকে হারিয়ে সপ্তম রাউন্ডে ফিদে মাস্টারের সঙ্গে ড্র করেন তিনি। সাত রাউন্ড শেষে নীড়ের পয়েন্ট সাড়ে তিন। এই টুর্নামেন্ট থেকে তার জিএম নর্ম পাওয়ার সম্ভাবনা অবশ্য আরও দুই রাউন্ড আগেই শেষ হয়েছে। 

অন্যদিকে, বুদাপেস্ট সফর আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমানের জন্য আক্ষেপেরই হলো। অলিম্পিয়াডে নর্ম মিস করেছেন তিনি। এরপর নিজ উদ্যোগে তিনটি টুর্নামেন্ট খেলেও একটি কাঙ্ক্ষিত নর্ম অর্জন করতে পারেননি। দ্বিতীয় টুর্নামেন্টের শেষ রাউন্ডে জিতলেই আরেকটি জিএম নর্ম পেতেন ফাহাদ। ড্র করে সেটি মিস করেছেন।

তৃতীয় ও শেষ টুর্নামেন্টে পঞ্চম রাউন্ড পর্যন্ত জিএম নর্ম পাওয়ার পথে ছিলেন ফাহাদ। ষষ্ঠ রাউন্ডে হাঙ্গেরির ফিদে মাস্টার ইগরেসি মেইটের কাছে হেরে কক্ষচ্যুত হন। এরপর অবশ্য সপ্তম রাউন্ডে ভারতের ফিদে মাস্টার ওয়াগ সুয়োককে পরাজিত করেন। সাত রাউন্ড শেষে ফাহাদের পয়েন্ট সাড়ে চার। শেষ দুই রাউন্ড জিতলেও আধা পয়েন্টের জন্য জিএম নর্ম পূরণ হবে না বাংলাদেশের এই আন্তর্জাতিক মাস্টারের। 

আন্তর্জাতিক মাস্টারস দাবায় প্রয়াত গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের পুত্র ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া ৭ খেলায় ৩ পয়েন্ট পেয়েছেন। অনূর্ধ্ব-২২৫০ রেটিং ইভেন্টের সপ্তম রাউন্ডের খেলা মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ালিজা আহমেদ ৭ খেলায় ৪ পয়েন্ট পেয়ে মিলিতভাবে তৃতীয় স্থানে রয়েছেন।  

এজেড/এএইচএস